‘সাবধানতা অবলম্বন করুন’, ব্রিটেনে ভারতীয় ভ্রমণকারীদের বার্তা ভারতীয় হাই কমিশনের

গত সপ্তাহে উত্তর-পশ্চিম ব্রিটেনের সাউথপোর্টে তিনজন ছাত্রীকে ছুরি মেরে খুনের ঘটনায় বিক্ষোভ শুরু হয়েছে লন্ডনে। এই ঘটনায় ভারতীয় হাই কমিশন (High Commission of India) মঙ্গলবার…

exercise-caution-indias-advice-to-travellers-to-uk-amid-violent-riots/

গত সপ্তাহে উত্তর-পশ্চিম ব্রিটেনের সাউথপোর্টে তিনজন ছাত্রীকে ছুরি মেরে খুনের ঘটনায় বিক্ষোভ শুরু হয়েছে লন্ডনে। এই ঘটনায় ভারতীয় হাই কমিশন (High Commission of India) মঙ্গলবার যুক্তরাজ্যে ভ্রমণরত ভারতীয় ভ্রমণকারীদের (Indian tourists) জন্য সতর্কতা অবলম্বন করার একটি পরামর্শ জারি করেছে।

ভারতীয় হাই কমিশন (High Commission of India) মঙ্গলবার তাঁদের বিবৃতিতে বলেছে, “ভারতীয় ভ্রমণকারীরা (Indian tourists) জানেন যুক্তরাজ্যের বেশ কিছু জায়গায় অশান্তির সৃষ্টি হয়েছে। লন্ডনে অবস্থিত ভারতীয় হাই কমিশন পরিস্থিতিগুলি নজরে রাখছে। আপনারা স্থানীয় নিরাপত্তা সংস্থা এবং স্থানীয় সংবাদমাধ্যমের পরামর্শগুলি অনুসরণ করার জন্য এবং যে এলাকায় বিক্ষোভ চলছে সেগুলি এড়িয়ে চলুন। কোনও আপদকালীন পরিস্থিতিতে পড়লে, আপনারা সঙ্গে সঙ্গে ভারতীয় হাই কমিশনের সঙ্গে যোগাযোগ করুন।”

   

সাউথপোর্টে একটি শিশুদের নাচের ক্লাসে ছুরির হামলায় তিনজন ছাত্রী নিহত হওয়ার পর এক সপ্তাহ আগে শুরু হওয়া সহিংস বিক্ষোভ। এটি নিয়ন্ত্রণে বেগ পেতে হচ্ছে ব্রিটিশ কর্তৃপক্ষকে। প্রধানমন্ত্রী কিয়ার স্টারমার অস্থিরতার জন্য অতি-ডানপন্থী আন্দোলনকারীদের দায়ী করেছেন এবং সোশাল মিডিয়ায় বিভ্রান্তির বিস্তারকে দায়ী করেছেন, সহিংসতার জন্য দায়ীদের বিরুদ্ধে “দ্রুত অপরাধমূলক ব্যবস্থা” নেওয়ার আশ্বাস দিয়েছে।

Kamala Harris: ভাইস প্রেসিডেন্ট পদপ্রার্থী হিসেবে কাছে বাছলেন কমলা হ্যারিস? জেনে নিন

বিবিসি সূত্রে খবর, সহিংসতা শুরু হওয়ার পর থেকে প্রায় ৪০০ জনকে গ্রেপ্তার করা হয়েছে, যাদের মধ্যে কয়েকজনকে সোমবার ম্যাজিস্ট্রেট আদালতে হাজির করা হয়েছে লিভারপুল, সাউথ টাইনসাইড এবং হাল সহ শহরগুলিতে। নাচের ক্লাস আক্রমণের শিকারদের জন্য বাসিন্দারা নজরদারি করার কয়েক ঘন্টা পরেই প্রথম হিংসার ঘটনা শুরু হয় । একটি বিক্ষুব্ধ জনতা তখন সাউথপোর্টের মসজিদকে লক্ষ্য করে, মিথ্যা গুজব ছড়ায় যে সন্দেহভাজন একজন মুসলিম আশ্রয়প্রার্থীতারপর থেকেই বাড়ে অস্থিরতা। জনতা আশ্রয়প্রার্থীদের আবাসন হোটেল এবং বেশ কয়েকটি মসজিদে হামলা চালিয়েছে।

বিবিসি সূত্রে আরও খবর, সোমবার সন্ধ্যায় উত্তর আয়ারল্যান্ডের বেলফাস্টেও অস্থিরতা ছড়িয়ে পড়ে, যেখানে একটি সুপার মার্কেটে আগুন লাগানো হয়েছিল এবং পেট্রোল বোমা এবং পাথর নিক্ষেপকারী দাঙ্গাবাজদের মুখোমুখি হয় পুলিশ।