সিলিন্ডারের দামে বিরাট চমক দিল সরকার, রেট বাড়ল না কমল?

মাসের প্রথম দিনেই আমূল বদলে গেল এলপিজি গ্যাস সিলিন্ডারের (LPG Gas Cylinder) দাম। সকাল সকাল এই দাম দেখে রীতিমতো চোখ কপালে উঠে গিয়েছে সকলে। গত…

মাসের প্রথম দিনেই আমূল বদলে গেল এলপিজি গ্যাস সিলিন্ডারের (LPG Gas Cylinder) দাম। সকাল সকাল এই দাম দেখে রীতিমতো চোখ কপালে উঠে গিয়েছে সকলে। গত দু মাসের মতো এই মাসেও দেশবাসী ভেবেছিলেন হয়তো রান্নার গ্যাসের দাম কমবে, কিন্তু সেগুড়ে বালি। আজ সকাল সকাল দেশজুড়ে জারি হল বাণিজ্যিক গ্যাস সিলিন্ডারের দাম। আর আজ থেকে বেশ অনেকটাই গ্যাসের দাম বেড়ে গেল বলে খবর।

জানা গিয়েছে, আজ ১ আগস্ট উত্তরপ্রদেশ সহ সারা দেশে এলপিজি গ্যাস সিলিন্ডারের দাম পরিবর্তন করা হয়েছে। আগস্টের প্রথম দিনে বাণিজ্যিক গ্যাসের দাম বেশ খানিকটা বেড়েছে। তেল বিপণন তেল সংস্থাগুলি বাণিজ্যিক সিলিন্ডারের দাম এক লহমায় ৮.৫০ টাকা পর্যন্ত বাড়িয়েছে। যে কারণে ১৯ কেজির বাণিজ্যিক সিলিন্ডারে এই বৃদ্ধি করা হয়েছে। এদিকে ১৪ কেজি এলপিজি সিলিন্ডারের দামে কোনও পরিবর্তন হয়নি।

   

নতুন রেট অনুযায়ী, দেশের রাজধানী দিল্লিতে ১৯ কেজির বাণিজ্যিক এলপিজি সিলিন্ডারের দাম ৬.৫০ টাকা বাড়ানো হয়েছে। একই সময়ে মুম্বইয়ে বেড়েছে ৭ টাকা। পাটনায় দাম বেড়েছে ৮ টাকা। প্রসঙ্গত, সম্প্রতি বাজেট পেশ করেছে মোদী সরকার। বাজেট উপস্থাপনের পর প্রথমবারের মতো এলপিজি গ্যাস সিলিন্ডারের দাম বাড়ানো হয়েছে।

দাম বেড়ে যাওয়ার ফলে এখন দিল্লি গ্যাস মিলবে ১৬৫২.৫০ টাকায়, কলকাতা মিলবে ১৭৬৪.৫০ টাকায়, মুম্বাইতে মিলছে ১৬০৫ টাকায় এবং চেন্নাইতে মিলবে ১৮১৭ টাকায়। হ্যাঁ ঠিকই শুনেছেন।

উল্লেখ্য, হোটেল, রেস্টুরেন্টসহ বিভিন্ন ব্যবসা খাতে বড় পরিসরে বাণিজ্যিক সিলিন্ডার ব্যবহার করা হয়। এর আগে গত ১ জুলাই ১৯ কেজির সিলিন্ডার ৩০ টাকা সস্তা হয়েছিল। তবে দেশীয় এলপিজি সিলিন্ডারের দামে কোনও পরিবর্তন হয়নি।