তৃতীয়বার মসনদে বসেই মমতার বাংলাকে বিরাট তোফা মোদীর!

কপাল খুলল পশ্চিমবঙ্গের। কারণ সোমবার রাতে অর্থ মন্ত্রকের তরফে জানানো হয়েছে নিজেদের উন্নয়নমূলক প্রকল্পের গতি বাড়াতে এবং বিভিন্ন খাতে খরচ করার জন্যই রাজ্যগুলিকে মোটা টাকা…

Modi & Mamata

কপাল খুলল পশ্চিমবঙ্গের। কারণ সোমবার রাতে অর্থ মন্ত্রকের তরফে জানানো হয়েছে নিজেদের উন্নয়নমূলক প্রকল্পের গতি বাড়াতে এবং বিভিন্ন খাতে খরচ করার জন্যই রাজ্যগুলিকে মোটা টাকা অর্থ বরাদ্দ করা হয়েছে। অর্থ মন্ত্রক জানিয়েছে, সর্বোচ্চ ২৫,০৬৯.৮৮ কোটি টাকা পেয়েছে উত্তরপ্রদেশ। নীতিশ কুমারের বিহার পেয়েছে ১৪,০৫৬.১২ কোটি টাকা। মধ্যপ্রদেশ পেয়েছে ১০,৯৭০.৪৪ কোটি টাকা। পশ্চিমবঙ্গ পেয়েছে ১০,৫১৩.৪৬ কোটি টাকা। পঞ্চম স্থানে থাকা মহারাষ্ট্র পেয়েছে ৮,৮২৮.০৮ কোটি টাকা।

দিল্লির আসন তৃতীয়বার দখল করেছেন নরেন্দ্র মোদী। তার পরেই ক্ষমতায় এসেই রাজ্যগুলিকে কর-বাবদ রাজস্ব খাতে ১,৩৯,৭৫০ কোটি টাকা বরাদ্দ করল। রবিবার মন্ত্রীত্ব পদ গ্রহণের পরেই সোমবারই কেন্দ্রীয় অর্থ মন্ত্রকের তরফে জানানো হয়েছে, রাজ্য গুলির জন্য মোট ১,৩৯,৭৫০ কোটি টাকা বরাদ্দ করা হচ্ছে। তবে সবথেকে বেশি টাকা পেয়ে প্রথম স্থানে যোগীর উত্তরপ্রদেশ। তারপরেই বিহার এবং মধ্যপ্রদেশ। আর চতুর্থ স্থানে রয়েছে বাংলা।

   

তবে কেন্দ্রীয় সরকারের বিরুদ্ধে বঞ্চনার অভিযোগ তুলে সর্বদাই সরব হয়েছে বঙ্গ শাসকদল তৃণমূল। কিন্তু এইবার এই অর্থপ্রাপ্তির পর কিছুটা হলেও খুশি হবে রাজ্য সরকার বলে আশা করা হচ্ছে।