এগিয়ে এলো বর্ষা? লক্ষ্মীবারে দক্ষিণবঙ্গের ১৫ জেলায় তেড়ে বৃষ্টির সম্ভাবনা

কোথাও দিনের তাপমাত্রা ২৪ তো আবার কোথাও ২৫। রাতের দিকে তো আবার ১০-এর ঘরে ঘোরাঘুরি করছে পারদ। যে কারণে স্বস্তিতে বহু মানুষ। না তবে এই…

kol rainss এগিয়ে এলো বর্ষা? লক্ষ্মীবারে দক্ষিণবঙ্গের ১৫ জেলায় তেড়ে বৃষ্টির সম্ভাবনা

কোথাও দিনের তাপমাত্রা ২৪ তো আবার কোথাও ২৫। রাতের দিকে তো আবার ১০-এর ঘরে ঘোরাঘুরি করছে পারদ। যে কারণে স্বস্তিতে বহু মানুষ। না তবে এই আবহাওয়া দক্ষিণবঙ্গে নেই কিন্তু, উল্টে ভ্যাপসা গরমে হাঁসফাঁস করছেন মানুষ। অন্যদিকে উত্তরবঙ্গের মূলত সবকটি জেলাতেই মনোরম আবহাওয়া। পর্যটকরাও ব্যাপক ভিড় জমাচ্ছেন সেখানে গিয়ে। তবে আজ দক্ষিণবঙ্গের আবহাওয়া (Weather) কেমন থাকবে সে সম্পর্কে কোনও ধারণা আছে? তাহলে বাড়ি থেকে বেরনোর আগে জেনে নিন।

আজ বৃহস্পতিবার উত্তরবঙ্গ থেকে শুরু করে দক্ষিণবঙ্গের বেশিরভাগ জেলাতেই কোথাও ভারী তো আবার কোথাও কোথাও বিক্ষিপ্ত বৃষ্টির পূর্বাভাস দিয়েছে। আজ উত্তরবঙ্গের সবকটি জেলাতে তেড়ে বৃষ্টির পূর্বাভাস থাকলেও এদিন দক্ষিণবঙ্গের আবার সব জেলায় কিন্তু বৃষ্টির নামমাত্র সম্ভাবনাও নেই। অথচ যে জেলাগুলিতে বৃষ্টি হবে সেখানে সেখানে হলুদ সতর্কতা জারি করা হয়েছে। আজ যেমন উত্তরবঙ্গের ৫ জেলা দার্জিলিং, জলপাইগুড়ি, কালিম্পং, কোচবিহার এবং আলিপুরদুয়ারে আজ ভারী বৃষ্টির সম্ভাবনা রয়েছে। সঙ্গী হবে বজ্রবিদ্যুৎ এবং ৩০ থেকে ৪০ কিমি বেগে হাওয়া।

   

এবার আসা যাক দক্ষিণবঙ্গের প্রসঙ্গে। আজ দক্ষিণবঙ্গের কলকাতা, হাওড়া, হুগলি, উত্তর ও দক্ষিণ ২৪ পরগণা, পূর্ব ও পশ্চিম মেদিনীপুর, ঝাড়গ্রাম, পুরুলিয়া, বাঁকুড়া, পূর্ব ও পশ্চিম বর্ধমান, বীরভূম, মুর্শিদাবাদ ও নদীয়া জেলায় হালকা থেকে বৃষ্টিপাতের পূর্বাভাস দিয়েছে আলিপুর আবহাওয়া দফতর।

যদিও বিশেষ সতর্কতা জারি করা হয়েছে দক্ষিণ ২৪ পরগনা, পূর্ব মেদিনীপুর ও পূর্ব বর্ধমান জেলার উদ্দেশ্যে। এই জেলাগুলিতে ৩০-৪০ কিলোমিটার বেগে ঝোড়ো হাওয়া, বজ্রবিদ্যুৎ-সহ হালকা বৃষ্টিপাতের পূর্বাভাস রয়েছে আলিপুরের তরফে। এদিকে আলিপুরের বুলেটিন অনুযায়ী, উষ্ণ এবং আদ্র আবহাওয়া বিরাজ করবে পশ্চিম মেদিনীপুর, পুরুলিয়া, বাঁকুড়া ও পশ্চিম বর্ধমান জেলায়।

স্বাভাবিকভাবেই প্রশ্ন উঠছে, বর্ষা কি পিছিয়ে গেল? আপাতত দক্ষিণবঙ্গে বর্ষার পা কবে পড়বে সেই নিয়ে জোর দিয়ে আবহাওয়া বিজ্ঞানীরা কিছু বলতে পারছেন না। এদিকে উল্টে হাওয়া অফিস জানাচ্চ্ছে, আগামী ২ দিনের মধ্যে সর্বোচ্চ তাপমাত্রা ২-৪ ডিগ্রি সেলসিয়াস বৃদ্ধি পাওয়ার সম্ভাবনা রয়েছে।