East Bengal: ইস্টবেঙ্গলের সাফল্যে নিঃশব্দে অবদান রাখছেন এক বাঙালি কোচ

এভাবেও ফিরে আসা যায়- ইস্টবেঙ্গল (East Bengal) সেমিফাইনালে ওঠার পর সোশ্যাল মিডিয়ায় এই লাইনটা চোখে পড়ছে বারবার। কে বলবে যুব দল? আরএফডিএল হলেও ইস্টবেঙ্গল খেলেছে…

East Bengal Archishman Biswas

এভাবেও ফিরে আসা যায়- ইস্টবেঙ্গল (East Bengal) সেমিফাইনালে ওঠার পর সোশ্যাল মিডিয়ায় এই লাইনটা চোখে পড়ছে বারবার। কে বলবে যুব দল? আরএফডিএল হলেও ইস্টবেঙ্গল খেলেছে ইস্টবেঙ্গলের মতো। ফুটবলারদের অবশ্যই কৃতিত্ব প্রাপ্ত। সেই সঙ্গে বলতে হবে দুই প্রশিক্ষকের কথা। একজন বিনো জর্জ, অন্যজন এক বাঙালি (Archishman Biswas )।

East Bengal: মোটা টাকার বিনিময়ে আপুইয়াকে নিলেও কি লাভ হবে ইস্টবেঙ্গলের ?

   

রিলায়েন্স ফাউন্ডেশন ডেভেলপমেন্ট লিগে ইস্টবেঙ্গলের ভাল পারফরম্যান্সের অন্যতম কারণ অর্চিষ্মান বিশ্বাস। কলকাতা ময়দান যাকে চেনেন বাপ্পা নামে। প্রচারের আলোকের বাইরে থেকে নিজের কাজ করেছে যাচ্ছেন নিঃশ্বব্দে। ফলাফল পাওয়া যাচ্ছে মাঠে। ইস্টবেঙ্গলের তরুণ ব্রিগেড জাতীয় টুর্নামেন্টের ফাইনালে। ট্রফি আর মাত্র এক ম্যাচ দূরে।

Apuia: আপুইয়াকে দলে টানতে আসরে মোহন-ইস্ট, ব্যর্থ হবে লাল-হলুদ ?

ফুটবলারদের সঙ্গে সুষ্ঠু সম্পর্ক বজায় রেখে কীভাবে পারফরম্যান্স বের করে নিয়ে আসতে হয় অর্চিষ্মান সেটা জানেন। প্লেয়ার টু প্লেয়ার কথা বলে শুধরে দেন ছোটোখাটো ভুল। বলে দেন কী করলে আরো ভালো হতে পারে। এএফসি ‘এ’ ডিপ্লোমা লাইসেন্স প্রাপ্ত অর্চিষ্মান বিশ্বাস বর্তমানে সক্রিয় থাকা বাঙালি কোচের মধ্যে অন্যতম। রাজ্য স্তরের প্রতিযোগিতায় বহু বাঙালি কোচ রয়েছে। কিন্তু জাতীয় স্তরে? রয়েছেন হাতে গোনা কয়েকজন।

 

এক সময় বাঙালি কোচের কথা খুব শোনা যেত। সোনালী দিনের পাতা ওল্টালে কতো সব নাম- অমল দত্ত, পিকে ব্যানার্জি, সুভাষ ভৌমিক, মলয় সেনগুপ্ত থেকে শুরু করে সঞ্জয় সেন, শঙ্করলাল চক্রবর্তী। অর্চিষ্মানের সামনে এখন লম্বা কেরিয়ার। প্রচার বিমুখ এই প্রশিক্ষক অচিরেই হয়তো নিজের নামের সঙ্গে বড় কোনো ট্রফি যুক্ত করবেন।

Mohun Bagan: সবুজ-মেরুন জার্সিতে হ্যাটট্রিক, মোহনবাগান ম্যাচে ৬ গোল

গতকালের ম্যাচে মুথুট এফএ-র বিরুদ্ধে পিছিয়ে পড়েও জয় অর্জন করেছে ইস্টবেঙ্গল। ০-২ গোলে পিছিয়ে পড়েছিল লাল হলুদ ব্রিগেড। নির্ধারিত সময়ে খেলার ফলাফল ছিল ৩-৩। পরে পেনাল্টি শ্যুট আউটে ম্যাচ জিতে ফাইনালে চলে যায় ইস্টবেঙ্গল। ফাইনাল ম্যাচে লাল হলুদের প্রতিপক্ষ পাঞ্জাব এফসি।