Subhasish Bose: ৮৯৫টি সফল পাস, রক্ষণ থেকে খেলা তৈরির মাস্টার শুভাশিস

মোহনবাগান সুপার জায়ান্টের অন্যতম মুখ হয়ে উঠেছেন শুভাশিস বসু (Subhasish Bose)। সবুজ মেরুন সমর্থকদের এখন নয়নের মণি হয়ে উঠেছেন তিনি। বারবার দলের ঘুরে দাঁড়ানোর ক্ষেত্রে…

Subhasish Bose

মোহনবাগান সুপার জায়ান্টের অন্যতম মুখ হয়ে উঠেছেন শুভাশিস বসু (Subhasish Bose)। সবুজ মেরুন সমর্থকদের এখন নয়নের মণি হয়ে উঠেছেন তিনি। বারবার দলের ঘুরে দাঁড়ানোর ক্ষেত্রে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করেছেন। তবে একটি ব্যাপারে হয়তো সেরা হতে পারবেন না শুভাশিস।

চলতি ইন্ডিয়ান সুপার লিগে সবথেকে বেশি পাস খেলার নিরিখে এগিয়ে রয়েছেন ওডিশা এফসির আহমেদ জহু। ২২ ম্যাচে ১ হাজার ৩৬৭ টি সফল পাস বাড়িয়েছেন তিনি। ওডিশা এফসির একাধিক ফুটবলার এই তালিকার প্রথম দিকে রয়েছেন। মোহনবাগান সুপার জায়ান্টের তরফে রয়েছেন কেবল দুই ফুটবলার- শুভাশিস বসু ও হেক্টর ইয়ুস্তে।

   

আধুনিক ফুটবলে বেশিরভাগ কোচ ডিফেন্স থেকে পাসিং ফুটবল খেলে আক্রমণ তৈরি করার পদ্ধতি অবলম্বন করতে পছন্দ করেন। মাঝমাঠের পাশাপাশি তাই রক্ষণভাগের ফুটবলারদেরও এখন পাস্ খেলার ব্যাপারে দক্ষ হতে হয়। শুভাশিস ভারতীয় ফুটবলে অভিজ্ঞ। লম্বা বল বাড়িয়ে খেলা থেকে শুরু করে এখন শর্ট পাসে ফুটবল, দুটোই রপ্ত করেছেন তিনি।

আহমেদ জহু ২২ ম্যাচে ১ হাজার ৩৬৭ টি সফল পাস বাড়িয়ে তালিকার শীর্ষে রয়েছেন। পঞ্চম স্থানে রয়েছেন মোহনবাগানের শুভাশিস। ২৪ ম্যাচে ৯০৮ টি সফল পাস্ বাড়িয়েছেন তিনি। তাঁর ঠিক পরেই রয়েছেন হেক্টর।  ২৩ ম্যাচে বাড়িয়েছেন ৮৯৫ টি সফল পাস। দ্বিতীয় তৃতীয় ও চতুর্থ স্থানে রয়েছেন যথাক্রমে কার্লোস দেলগাদো (৯৯৮ টি সফল পাস), কার্ল ম্যাকহিউ (৯৬৬ টি সফল পাস) ও পুইতেয়া (৯১৯ টি সফল পাস)।