Hindi Movie: স্বর্গীয় উপত্যকা থেকে সন্ত্রাস, কাশ্মীর যখন হিন্দি চলচ্চিত্রের উজ্জ্বলতা বাড়িয়েছে, তখন এই গল্পগুলি স্মরণীয় হয়ে উঠেছে

Hindi Movie: সম্প্রতি মুক্তিপ্রাপ্ত ছবি আর্টিকেল 370 কাশ্মীরের গল্পও কভার করে, কিন্তু আপনি কি জানেন কীভাবে হিন্দি সিনেমা মুম্বাই থেকে কাশ্মীরে পৌঁছেছে এবং এখানে কোন…

Hindi Movie

Hindi Movie: সম্প্রতি মুক্তিপ্রাপ্ত ছবি আর্টিকেল 370 কাশ্মীরের গল্পও কভার করে, কিন্তু আপনি কি জানেন কীভাবে হিন্দি সিনেমা মুম্বাই থেকে কাশ্মীরে পৌঁছেছে এবং এখানে কোন চলচ্চিত্রের শুটিং হয়েছে? আসুন কাশ্মীর এবং বলিউডের মধ্যে সংযোগ সম্পর্কে জানি…

কাশ্মীরে প্রথম কোন ছবির শুটিং হয়েছিল?

বারসাত (1949)

   

বারসাত হিন্দি ফিল্ম ইন্ডাস্ট্রির প্রথম সিনেমা, যেটির শুটিং হয়েছে কাশ্মীরে। এই ছবিটি পরিচালনা করেছিলেন কিংবদন্তি নির্মাতা রাজ কাপুর। বারসাতেও তিনি প্রধান চরিত্রে অভিনয় করেছিলেন। যেখানে তার বিপরীতে ছিলেন প্রবীণ অভিনেত্রী নার্গিস। এরা ছাড়াও ছবিতে ছিলেন প্রেম নাথ ও নিম্মি।

কাশ্মীর কি কালি (1964)

কাশ্মীর কি কালির নামই তার পরিচয় জানাতে যথেষ্ট। ড্যাশিং শাম্মী কাপুর এবং সুন্দরী শর্মিলা ঠাকুর অভিনীত, এই ছবিটি পরিচালনা করেছিলেন শক্তি সামন্ত। ছবিতে কাশ্মীরের অনেক সুন্দর জায়গা দেখানো হয়েছে। এ ছাড়া ছবির গানগুলোও শ্রোতাকে চেতনা হারিয়ে ফেলে। কাশ্মীর কি কালি রোমান্টিক ঘরানার একটি রোমান্টিক চলচ্চিত্র।

খুশি (2023)

সামান্থা রুথ প্রভু এবং বিজয় দেবেরকোন্ডা অভিনীত খুশি গত বছর মুক্তি পায়। ছবির দুই তারকার প্রেমের গল্প শুরু হয় কাশ্মীর থেকেই।

জব তাক হ্যায় জান (2012)

এই ছবির প্রধান নায়ক শাহরুখ খান, যিনি ছবিতে বোম্ব স্কোয়াড অফিসারের ভূমিকায় অভিনয় করেছেন, যিনি কাশ্মীরে পোস্ট করেছেন। জব তক হ্যায় জান-এর দৃশ্যে শাহরুখ খানকে বুলেট চালাতে দেখা যায়, যা খুবই জনপ্রিয় হয়েছিল।

সিলসিলা (1981)

অমিতাভ বচ্চন, জয়া বচ্চন এবং রেখা অভিনীত সিলসিলা একটি কাল্ট ফিল্ম। ছবিতে ত্রিভুজ প্রেমের গল্প দেখানো হয়েছে। ছবিটির কিছু গান কাশ্মীরে শ্যুট করা হয়েছিল, যা সিরিজটিতে উজ্জ্বলতা যোগ করেছে।

রোজা (1992)

এই ছবিতে কাশ্মীরে ছড়িয়ে পড়া সন্ত্রাসবাদের অ্যাঙ্গেল দেখানোর চেষ্টা করা হয়েছে। গল্পের কথা বলতে গিয়ে, সুখী দম্পতির জীবন বিপর্যস্ত হয়ে পড়ে যখন তাঁরা দুজনেই কাশ্মীরে যায় এবং সন্ত্রাসীরা সেখানে তাঁর স্বামীকে অপহরণ করে।

মিশন কাশ্মীর (2000)

হৃতিক রোশন, প্রীতি জিনতা এবং সঞ্জয় দত্ত অভিনীত, এই ছবিতে সন্ত্রাসবাদে বিপর্যস্ত সাধারণ মানুষের পাশাপাশি কাশ্মীরের সৌন্দর্য দেখানো হয়েছে। মিশন কাশ্মীরের গল্প সন্ত্রাসবাদ, ধর্মীয় গোঁড়ামি এবং উপত্যকায় বেড়ে ওঠা ভালোবাসাকে ঘিরে আবর্তিত হয়েছে।