Mohun Bagan: ডুরান্ড ট্রফি নিয়ে এবার কী বললেন বাগান সচিব? পড়ুন

এবারের মরশুম শুরু হতেই এসেছে সাফল্য। গত ৩রা সেপ্টেম্বর পড়শি ক্লাব ইমামি ইস্টবেঙ্গলকে হারিয়ে ডুরান্ড কাপ জিতেছে সবুজ-মেরুন (Mohun Bagan) ব্রিগেড।

Debasish Dutta

এবারের মরশুম শুরু হতেই এসেছে সাফল্য। গত ৩রা সেপ্টেম্বর পড়শি ক্লাব ইমামি ইস্টবেঙ্গলকে হারিয়ে ডুরান্ড কাপ জিতেছে সবুজ-মেরুন (Mohun Bagan) ব্রিগেড। যা নিয়ে খুশি আপামর বাগান জনতা। প্রথম ম্যাচেই বাংলাদেশ সেনার বিপক্ষে সহজ জয় তুলে নিয়েছিল মেরিনার্সরা। তারপর সেই একই ফর্ম ধরেই গ্রুপ পর্বের দ্বিতীয় ম্যাচে পাঞ্জাব এফসিকে পরাজিত করে মোহনবাগান। তবে শেষ ম্যাচে ইমামি ইস্টবেঙ্গল দলের কাছে অপ্রত্যাশিতভাবে পরাজিত হতে হয়েছিল কলকাতার এই প্রধান দলকে।

পরবর্তীতে একটা সময় টুর্নামেন্ট থেকে ছিটকে যাওয়ার মতো পরিস্থিতি দেখা দিলেও সেখান থেকে ঘুরে দাঁড়ায় দল। পরবর্তীতে শক্তিশালী মুম্বাই সিটি এফসি ও এফসি গোয়ার মতো দলকে হারিয়ে ফাইনালের টিকিট সংগ্রহ করে মোহনবাগান। তারপর ফের চিরপ্রতিদ্বন্দ্বী ক্লাব ইমামি ইস্টবেঙ্গল দলকে হারিয়ে ১৭ তম ডুরান্ড কাপ ও অর্জন করে ফেলে গঙ্গা পাড়ের এই ফুটবল ক্লাব।

   

যা নিয়ে এখনো খুশির আমেজ থেকে গিয়েছে সবুজ-মেরুন সমর্থকদের মধ্যে। গত কয়েকদিন আগেই ক্লাবের তরফ থেকে পালিত হয় ডুরান্ড জয়ের উৎসব। এছাড়াও গতকাল কলকাতা লিগের ম্যাচে পিয়ারলেস দলকে হারানোর পর ডুরান্ড ট্রফি হাতে মাঠ প্রদক্ষিণ করতে দেখা যায় মোহনবাগান দলের জুনিয়র ফুটবলারদের। যা সহজেই মন কেড়েছে সবুজ-মেরুন জনতার। কিন্তু আদৌও কি ট্রফি থাকছে বাগান তাঁবুতে? সেই সম্পর্কিত সমস্ত বিষয় নিয়ে এবার মুখ খুললেন দেবাশীষ দত্ত।

সাংবাদিকদের মুখোমুখি হয়ে বাগান সচিব বলেন, “ট্রফিটা রেখে দেওয়ার ক্ষেত্রে আমরা আলোচনা করেছি, তবে এই খেতাব জয়ের ক্ষেত্রে জুনিয়র ফুটবলারদের অবদান অনস্বীকার্য। আপনারা দেখেছেন যে প্রথম দুইটি ম্যাচে আমাদের সেরকম কোনো তারকা ফুটবলার ছিল না। তখন এই সমস্ত খেলোয়াড়রাই ম্যাচ খেলেছিল। সেই সময় আমাদের জয়টা খুব জরুরি ছিল, না হলে আমাদের পক্ষে কোয়ার্টার ফাইনালে যাওয়া সম্ভব হত না।

তাই এই ছেলেদের হাত দিয়ে ট্রফিটা সমর্থকদের কাছে পৌঁছে যাওয়া পাশাপাশি মাঠ ঘোরানোটা দরকার ছিল। তবে শুধু ডুরান্ড নয় আমাদের কাছে ডিসেন্ট ও হকির খেতাব ও যথেষ্ট গুরুত্বপূর্ণ।” পাশাপাশি কলকাতা লিগ নিয়ে তিনি বলেন, এটি আমাদের কাছে মূলত সাপ্লাই লাইন তৈরির স্থান। পাশাপাশি নয়া খেলোয়াড়দের সুযোগ দেওয়ার ক্ষেত্রে ও এটি যথেষ্ট গুরুত্বপূর্ণ।