Chandrayaan 3: ‘Cycle Se Chand’ কাহিনী লিখল ইসরো

BIG VICTORY FOR INDIA! বড়সড় সাফল্য পেল ইসরো। চাঁদের মাটি ছুঁলো চন্দ্রযান ৩-এর (Chandrayaan 3) বিক্রম ল্যান্ডার (Vikram lander)। ঠিক সন্ধ্যা ৬টা ০৩ নাগাদ চাঁদ…

Chandrayaan 3 o Chandrayaan 3: 'Cycle Se Chand' কাহিনী লিখল ইসরো

BIG VICTORY FOR INDIA! বড়সড় সাফল্য পেল ইসরো। চাঁদের মাটি ছুঁলো চন্দ্রযান ৩-এর (Chandrayaan 3) বিক্রম ল্যান্ডার (Vikram lander)। ঠিক সন্ধ্যা ৬টা ০৩ নাগাদ চাঁদ স্পৃষ্টে সফট অবতরণ করল বিক্রম ল্যান্ডার। এই প্রথম কোন দেশ চাঁদের দক্ষিণ মেরুতে অবতরণ করল। ইতিহাস লিখল ভারত। বিশ্বের দরবারে নিজের শক্তি প্রদর্শন করল ভারত। 

মহাকাশ বিজ্ঞানে নতুন ইতিহাস ভারতের ৷ নির্দিষ্ট সময়েই চাঁদের বুকে নামল চন্দ্রযান-৩ ৷ চাঁদের দক্ষিণ মেরু এখনও সবার কাছেই অজানা। পৃথিবীর আর কোনও দেশ সেখানে পৌঁছতে পারেনি। সেখানেই পৌঁছে নতুন কীর্তি গড়ল ভারত। তৈরি হল ইতিহাস ৷

   

৫টা ৪৫ মিনিটে অবতরণ প্রক্রিয়া শুরু করেন বিজ্ঞানীরা। অবতরণ শুরুর সঙ্গে সঙ্গে ইসরোর অফিসে হাততালি দিয়ে ওঠেন উপস্থিত সকলে। ৬টা ০৩-এ চাঁদের জমিতে নামে চন্দ্রযান ৩। গোটা দেশ ভারতের এমন ঐতিহাসিক কীর্তির অপেক্ষায় ছিল। বিকেল ৫টা ২০ মিনিট থেকে বিক্রমের অবতরণের সরাসরি সম্প্রচার শুরু করে ইসরো। চাঁদের মাটিতে পাখির পালকের মতো ভেসে ভেসে নেমে পড়ল ভারতীয় মহাকাশ গবেষণা সংস্থা ইসরোর চন্দ্রযান-৩-এর ল্যান্ডার বিক্রম।

chandrayaan 3 final Chandrayaan 3: 'Cycle Se Chand' কাহিনী লিখল ইসরো

ISRO টুইট করেছে দেশবাসীকে জানিয়েছে, চন্দ্রযান-3 মিশন তার গন্তব্যে পৌঁছেছে। সফল হয়েছে চন্দ্রযান-৩। চাঁদে সফল অবতরণের জন্য সমগ্র দেশবাসীকে অভিনন্দন। সময়ের আগেই চাঁদের মাটিতে পা রাখল চন্দ্রযান-৩। বর্তমানে চাঁদের দক্ষিণ মেরুতে রয়েছে যানটি। ইসরো প্রধান এস সোমনাথ চাঁদে চন্দ্রযান-৩ এর সফল সফট ল্যান্ডিং নিয়ে বলেছেন, “এই মুহূর্তে চাঁদের দক্ষিন মেরুতে রয়েছে চন্দ্রযান-৩।”

লুনার সারফেসে বা চাঁদের মাটিতে ঘোরার সময়ে চন্দ্রযান-৩ চাঁদের ভূ-প্রকৃতি ও তার পরিবেশ নিয়ে ‘ইন-সিটু কেমিক্যাল অ্যানালিসিস’ চালাবে। এটি চাঁদের দক্ষিণ মেরু-অঞ্চলে ঘোরাফেরা করবে। চন্দ্রযান-৩-এর মাধ্যমে চাঁদের মাটিতে যান নামিয়ে ব্যাপক ভাবে চাঁদ-চর্চা শুরু করে দেবে ভারত।

প্রায় একই সময়ে চাঁদের দক্ষিণ মেরুতে অবতরণের জন্য লুনা-২৫ নামের মহাকাশযান পাঠিয়েছিল রাশিয়া। তবে রাশিয়ার মহাকাশযানটি গত শনিবার চাঁদে ভেঙে পড়ে। এর মধ্য দিয়ে ৪৭ বছরের মধ্যে রাশিয়ার প্রথম চন্দ্রাভিযান ব্যর্থ হয়। ২০১৯ সালে ব্যর্থ হয়েছিল ভারতও। সেবার চাঁদের দক্ষিণ মেরুর কাছে অবতরণের উদ্দেশ্যেই চন্দ্রযান-২ পাঠিয়েছিল ভারত। কিন্তু সেটি চাঁদে ঠিক ভাবে ল্যান্ড করতে পারে না।

দক্ষিণ আফ্রিকা থেকে ঐতিহাসিক মুহূর্তের সাক্ষী হতে যোগ দেন স্বয়ং প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। 

যেখানে কেউ পৌঁছাতে পারেনি, সেখানে‌ পৌঁছালো ভারত। ভারতের এই সাফল্যে মোদী বক্তব্য রাখতে গিয়ে ভারতবাসীকে সম্বর্ধনা জানিয়েছেন। তিনি‌ তার বক্তব্যে এও উল্লেখ্য করেন, চাঁদ মামা আর দূরে থাকবেনা।

Chandrayaan 3 Modi Chandrayaan 3: 'Cycle Se Chand' কাহিনী লিখল ইসরো

সফল অবতরণের ঠিক আগের মুহূর্ত কেমন ছিল?

রুদ্ধশ্বাস প্রহর কাটছে মহাকাশ বিজ্ঞানীদের। বিশ্বজুড়ে মহাকাশ বিজ্ঞানের মানমন্দির ও গবেষণা কেন্দ্রগুলোতে নাওয়া খাওয়া কোনওরকমে চলছে। কী হয় কী হয় এমনই আলোচনা। যে চাঁদের অংশে কোনও দেশ যেতেই পারেনি সেখানে ভারতের রোবট বিজ্ঞানী প্রজ্ঞানকে নিয়ে চক্কর কাটছে বিক্রম। ভারতের এই চন্দ্রাভিযানের সবথেকে চর্চিত দিকটি হলো, চাঁদের দক্ষিণ মেরুতে কেউই পারেনি নামতে। সর্বশেষ চেষ্টা করেছিল রাশিয়া। তাদের লুনা ২৫ ধংস হয়েছে। চোখের সামনে লুনার মৃত্যু দেখেছে প্রজ্ঞান। এবার তার পরীক্ষা। হয় জয়ের ইতিহাস না হয় পরাজয়ের গ্নানি এই সীমারেখায় দুলছেন ইসরোর বিজ্ঞানীরা। 

Chandrayaan 3 vikram lander Chandrayaan 3: 'Cycle Se Chand' কাহিনী লিখল ইসরো

চাঁদে এর আগে সফল অভিযান করেছিল অধুনালুপ্ত সমাজতান্ত্রিক দেশ সোভিয়েত ইউনিয়ন। তাদের প্রতিপক্ষ ধনতান্ত্রিক আমেরিকা ও ‘কমিউনিস্ট’ দেশ চিন। তবে তাদের অভিযান ছিল চাঁদের উত্তর মেরু। আর মিশ্র অর্থনীতির দেশ ভারত বেছে নিয়েছে চাঁদের দক্ষিণ মেরু। চাঁদের এই অংশ ভয়াবহ। এখানেই সদ্য জ্বলে গেছে রাশিয়ার লুনা।