Amazon Research : বামপন্থী লুলার আমলেই আমাজন থেকে বাড়বে অক্সিজেন

47
  • লুলার নেতৃত্বে ব্রাজিল থেকে জলবায়ুর উপর বিরাট প্রভাব পড়তে চলেছে 
  • বিশ্ব বিখ্যাত বিজ্ঞান ও জলবায়ু গবেষণা ম্যাগাজিনগুলো তুলে ধরছে বিভিন্ন পরিসংখ্যান 

বিস্তারিত পড়ুন:

আমাজন (Amazon Forest) থেকে কমবে কার্বন নি:সরণ, বাড়বে অক্সিজেন মাত্রা। বিশ্বকে আরও বেশি প্রাকৃতিক অক্সিজেন দেবে এই বিশাল আদিমতম বনাঞ্চল। ব্রাজিলে (Brazil) পুনরায় বামপন্থী সরকার ক্ষমতায় আসার পর প্রকৃতি গবেষকদের (Amazon Research) এমনই দাবি। তাঁরা বলছেন, আমাজন বাঁচাতে যদি কেউ সদর্থক ভূমিকা নিতে পারেন তিনি একমাত্র (Lula Da Silva) লুলা দ্য সিলভা।

ব্রাজিলের জাতীয় মহাকাশ গবেষণা সংস্থা (INPE) জানাচ্ছে, ২০০৪ সালে আমাজন জঙ্গলের ২৮ হাজার বর্গকিলোমিটার এলাকা ধ্বংস হয়েছিল। আর ২০১২ সালে আমাজন ধংসের পরিমাণ কমে হয়েছিল ৪ হাজার ৬০০ বর্গকিলোমিটার। দাঁড়ায়। ২০০৪ থেকে ২০১৩ সালের মধ্যে ব্রাজিলের ক্ষমতায় ছিল ওয়ার্কার্স পার্টি ও প্রেসিডেন্ট ছিলেন লুলা।

ব্রিটেনের জলবায়ু বিশ্লেষণ গবেষণা সংস্থা কার্বন ব্রিফ জানাচ্ছে, লুলা তাঁর আগের মেয়াদের মতো আমাজন বন ধংসের হার কমাতে পারলেই আগামী দশকে বন উজাড়ের হার ৯০ শতাংশ কমে যাবে। গবেষকরা বলছেন লুলার ভূমিকায় আমাজন বনাঞ্চলের ৭৫ হাজার বর্গকিলোমিটারের বেশি জায়গা সুরক্ষিত করা সম্ভব হবে।

  • আমাজন অরণ্য দক্ষিণ আমেরিকার আমাজন নদী বিধৌত বিশাল বনভূমি।
  • কলম্বিয়া, ভেনেজুয়েলা, ইকুয়েডর, বলিভিয়া, গয়ানা, সুরিনাম, ফরাসি গায়ানা, ব্রাজিল ও পেরু এই ৯ টি দেশ জুড়ে আমাজন অরণ্য বিস্তৃত।
  • আমাজন অরণ্যের ৬০% রয়েছে ব্রাজিলে ও ১৩% রয়েছে পেরুতে 

গবেষণায় উঠে এসেছে আমাজন ধংসের জন্য দায়ী ব্রাজিলের সদ্য ক্ষমতাচ্যুত প্রেসিডেন্ট জইর বলসোনারো। ২০১৯-২০২১ সাল পর্যন্ত বলসোনারোর শাসনে আমাজন বনাঞ্চলের ৩৪ হাজার বর্গকিলোমিটারের বেশি এলাকা ধংস হয়।

বলসোনারোর আমলে আমাজনের জঙ্গল কেটে কৃষি জমি তৈরি ও বহুজাতিক সংস্থাগুলির হাতে জমি তুলে দেওয়ার বিস্তর অভিযোগ ও প্রমাণ নিয়ে বিশ্ব বারবার আলোড়িত হয়েছিল। তবে বলসোনারো ছিলেন নির্বিকার। তাঁর অন্যতম বন্ধু ছিলেন মার্কিন যুক্তরাষ্ট্রের তৎকালীন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। মার্কিন মুলুকে ক্ষমতার পরিবর্তনের পর থেকে বলসোনারো ছিলেন কোনঠাসা। করোনা সংকট পরিস্থিতিতে বারবার বিশ্ব স্বাস্থ্য সংস্থার নিয়মের বিপরীত ভূমিকা নিয়েছিলেন বলসোনারো। ব্রাজিলে করোনায় মৃত্যু ভয়াবহ আকার নিয়েছিল।

প্রেসিডেন্ট নির্বাচনে তাঁর পরাজয় ও লুলার জয়ের পর থেকে আলোচনা, বামপন্থী লুলার নেতৃত্বে ব্রাজিল থেকে জলবায়ুর উপর বিরাট প্রভাব পড়তে চলেছে।

বিশ্ববিখ্যাত বিজ্ঞান বিষ়যক সাময়িকী ‘Nature’ জানাচ্ছে, দক্ষিণপন্থী বলসোনারোর আমলে আমাজনের উপর আঘাত এতটাই ছিল যে  ২০১৯ সালে কার্বন ডাই অক্সাইডের নির্গমন হার ৮৯ শতাংশ আর ২০২০ সালে ১২২ শতাংশ বেড়েছে।

বিভিন্ন গবেষণা রিপোর্ট বলছে বামপন্থী লুলা আমাজন রক্ষায় কড়া হবেন তা প্রত্যাশিত। কারণ তিনি তাঁর পূর্ববর্তী সময়েও আমাজন রক্ষায় উল্লেখযোগ্য ভূমিকা নিয়েছিলেন। এবারও তাঁর নির্বাচনী প্রচারে আমাজন রক্ষার উপর জোর দেন।

(সব খবর, সঠিক খবর, প্রতি মুহূর্তে পান। ফলো করুন আমাদের Google News, Twitter এবং Instagram এবং Facebook পেজ)