Cyclone Sitrang: বাংলাদেশ উপকূলে ৯ ফুট জলোচ্ছ্বাসে দুলছে রহস্যময় জাহাজ

সোমবার রাত থেকে সিত্রাং ঢুকছে বাংলাদেশে। লক্ষ লক্ষ মানুষ ঘূর্ণির জেরে আশ্রয়হীন।

100

বাংলাদেশ (Bangladesh) উপকূলে ভয়াবহ পরিস্থিতি তৈরি হয়ে গেল সোমবার রাত থেকে। অতি শক্তিশালী ঘূর্ণিঝড় সিত্রাংয়ের (Sitrang Cyclone) মূল আক্রমণ শুরু হবে মঙ্গলবার ভোর থেকে। তার আগেই ৯ ফুট জলোচ্ছ্বাস দেখা যাচ্ছে।

Cyclone

সাগরের পাড় ভেঙে নোনা জলে ডুবছে বিস্তির্ণ এলাকা। আতঙ্কের রাত পার করছেন লক্ষাধিক মানুষ। এর মাঝে এক রহস্যময় নাবিকশূন্য জাহাজ দুলছে দেশটির বিশ্ববিখ্যাত পর্যটনস্খল (Saint Martin Island) সেন্ট মার্টিন (নারিকেল জিঞ্জিরা দ্বীপ) সৈকতে। এই জাহাজ ঘিরে স্থানীয়দের মধ্যে আরও আতঙ্ক।

সোমবার দুপুর থেকে বঙ্গোপসাগর উত্তাল। এই অবস্থায় চট্টগ্রাম বিভাগের সেন্ট মার্টিন আইল্যান্ডে ভেসে আসে এক জাহাজ। মূল সেন্ট মার্টিনের লাগেয়া প্রবাল ঘেরা বিশ্বের বিস্ময় ছেঁড়া দ্বীপের কাছে এসে আটকে যায়। জাহাজটি ঘিরে অনেক প্রশ্নের জন্ম হয়েছে।

ভিতরে কেউ আছেন? এমন প্রশ্ন করে কয়েকজন যুবক জাহাজে উঠেছিল। নির্জন সেই জাহাজ। কেউ নেই। শুধু সারি সারি কন্টেনার পড়ে আছে। এমন নাবিক বিহীন জাহাজ দেখে আতঙ্ক ছড়ায়।জাহাজটি ঝড়ের সঙ্গে দুলছে। ঘূর্ণির ধাক্কায় সেটি পাড়ের উপর ছিটকে পড়তে পারে বলে দ্বীপবাসীর আশঙ্কা। সেন্ট মার্টিন থেকে কয়েকজন যোগাযোগ করেন বাংলাদেশ উপকূলরক্ষী বাহিনী ও পুলিশের সঙ্গে। তবে ঝড়ের কারণে জাহাজটির পাশে কেউ আর যেতে পারেনি। রহস্যময় এই জাহাজটি কোন দেশের তা জানা যায়নি।

বাংলাদেশ আবহাওয়ার অধিদফতর জানিয়েছে, সিত্রাং ঘূর্ণিঝড়টি সোমবার সন্ধ্যায় উপকূল স্পর্শ করে। উপকূলীয় এলাকায় জলোচ্ছ্বাস হয়।মধ্যরাতে ঘূর্ণিঝড়ের কেন্দ্র উপকূল অতিক্রম করবে।

Sundarban

ঘূর্ণিঝড়ের সময় অমাবস্যা থাকায় জোয়ারের উচ্চতা স্বাভাবিকের চেয়ে বেশি হবে। এ কারণে বাংলাদেশের উপকূলের বেশির ভাগ এলাকা প্লাবিত হওয়ার আশঙ্কা আছে। বাংলাদেশের উপকূলে চট্টগ্রাম, বরিশাল ও খুলনার মোট ১৯টি জেলায় সিত্রাং হামলে পড়বে বলেই সতর্কতা জারি হয়েছে।

(সব খবর, সঠিক খবর, প্রতি মুহূর্তে পান। ফলো করুন আমাদের Google News, Twitter এবং Instagram এবং Facebook পেজ)