Militant Activity: আত্মঘাতী হামলার আশঙ্কা, আনসার আল ইসলাম জঙ্গি ডেরায় অভিযান

নিষিদ্ধ সংগঠন আনসার আল ইসলামের সদস্যদের ধরতে অভিযান চলছে বাংলাদেশে। এই সংগঠনটি আল কায়েদা ঘনিষ্ঠ। ঘটনাস্থল নারায়ণগঞ্জের রূপগঞ্জ। এখানকার একটি চার তলা বাড়িতে জঙ্গি ডেরার…

নিষিদ্ধ সংগঠন আনসার আল ইসলামের সদস্যদের ধরতে অভিযান চলছে বাংলাদেশে। এই সংগঠনটি আল কায়েদা ঘনিষ্ঠ। ঘটনাস্থল নারায়ণগঞ্জের রূপগঞ্জ। এখানকার একটি চার তলা বাড়িতে জঙ্গি ডেরার সন্ধান গোপনে পেয়ে অভিযানে নামে বাংলাদেশের জঙ্গি দমন শাখা।

সম্প্রতি বাংলাদেশের জঙ্গি সংগঠন আনসার আল ইসলামের শাহাদত গোষ্ঠীর কয়েকজনকে পশ্চিমবঙ্গ, মিজোরাম থেকে গ্রেফতার করা হয়। বাংলাদেশেও একাধিক আনসার জঙ্গি ধৃত। তদন্তে উঠে এসেছে বাংলাদেশ ও ভারতে ছড়িয়ে থাকা এই জঙ্গি সংগঠনটি সামাজিক মাধ্যমে ধর্মীয় জিগির তুলে জঙ্গিবাদ প্রচার করত।

   

আনসার আল ইসলাম সংগঠনটির পূর্বতন নাম আনসারুল্লাহ বাংলা টিম (এবিটি)। বাংলাদেশ একাধিক মুক্তমনা ও নাস্তিক ব্লগারকে খুনে জড়িত সংগঠনটি ফের সক্রিয় হচ্ছে। কক্সবাজার থেকে ধৃত সদস্যদের জেরা করে জানা গেছে সংগঠনের মাথা সালাউদ্দিন পড়শি দেশে লুকিয়ে আছে। ভারতেই সে আছে বলে ইঙ্গিত দেন ব়্যাপিড অ্যাকশন ব্যাটেলিয়ন।

সূত্র ধরে এবার নারায়ণগঞ্জে অভিযান। এখানকার রূপগঞ্জে ‘জঙ্গি আস্তানা’ সন্দেহে একটি ভবন ঘেরাও করে ডিএমপির অ্যান্টি টেরোরিজম ইউনিট (এটিইউ)৷ রূপগঞ্জ উপজেলার বরপা বাগানবাড়ি এলাকায় আছে এই চারতলা ভবনটি।

ঢাকা মহানগর পুলিশ সুপার (মিডিয়া অ্যান্ড অ্যাওয়ারনেস উইং) মাহফুজুল আলম রাসেল একথা জানান সোমবার চট্টগ্রামের কক্সবাজার জেলা থেকে এক মহিলা জঙ্গিকে গ্রেপ্তার করা হয়। তার দেয়া তথ্যের ভিত্তিতে ঢাকা বিভাগের নারায়ণগঞ্জে অভিযান চলে।