Isreal : ফিলিস্তিনি হামাসের ৫ হাজার ক্ষেপণাস্ত্র হামলায় জ্বলছে ইজরায়েল

ভয়াবহ হামলায় জ্বলছে ইজরায়েল। কমপক্ষে ৫ হাজার রকেট হামলা হয়েছে এমনই দাবি। ইজরায়েলের অভিযোগ, হামলা করেছ ফিলিস্তিনি সংগঠন হামাস। এই হামলা হয়েছে গাজা শহর থেকে।…

ভয়াবহ হামলায় জ্বলছে ইজরায়েল। কমপক্ষে ৫ হাজার রকেট হামলা হয়েছে এমনই দাবি। ইজরায়েলের অভিযোগ, হামলা করেছ ফিলিস্তিনি সংগঠন হামাস। এই হামলা হয়েছে গাজা শহর থেকে। এই শহরটি হামাস নিয়ন্ত্রিত। ইজরায়েল কেঁপে গেছে। এত বড় সংখ্যায় ক্ষেপণাস্ত্র হামলা আগে হয়নি চরম সুরক্ষিত দেশটির ভিতরে। যুদ্ধকালীন পরিস্থিতি ঘোষণা করেছে ইজরায়েল। বিশ্ব আলোড়িত।

শনিবার অবরুদ্ধ গাজা উপত্যকা থেকে প্রায় ৫ হাজার রকেটের ব্যারেজ নিক্ষেপ করা হয়। জানা যাচ্ছে রকেট হামলায় ইজরায়েলে অন্তত একজন নিহত হয়েছেন। এই তথ্য নিশ্চিত করেছেন একজন এএফপি সাংবাদিক এবং চিকিত্সকরা। ইজরায়েলি সেনাবাহিনী দেশের দক্ষিণ ও মধ্য এলাকা জুড়ে সাইরেন বাজিয়ে সতর্ক করা হয়েছে জনসাধারণকে এবং বোমা আশ্রয়কেন্দ্রের কাছাকাছি থাকার সতর্কবার্তা দেওয়া হয়েছে।

ফিলিস্তিনি গোষ্ঠী হামাসের সশস্ত্র শাখা এই হামলার দায় স্বীকার করেছে। তারা দাবি করেছে যে তাদের জঙ্গিরা ৫০০০ এরও বেশি রকেট নিক্ষেপ করেছে। “আমরা দখলদারিত্বের (ইজরায়েল) সমস্ত অপরাধ বন্ধ করার সিদ্ধান্ত নিয়েছি, তাদের জবাবদিহি না করে তাণ্ডব চালানোর সময় শেষ হয়েছে,” গ্রুপটি বলেছে। “আমরা অপারেশন আল-আকসা বন্যা ঘোষণা করেছি এবং আমরা ২০ মিনিটের প্রথম স্ট্রাইকে ৫০০০ টিরও বেশি রকেট নিক্ষেপ করেছি।”

এএফপির সাংবাদিক জানিয়েছে, স্থানীয় সময় সকাল ৬:৩০টায় (GMT 3:30am) গাজার একাধিক স্থান থেকে রকেট ফায়ার করা হয়। ইজরায়েলি সেনাবাহিনী এক ঘণ্টারও বেশি সময় ধরে দেশের দক্ষিণ ও মধ্য এলাকা জুড়ে সাইরেন বাজিয়ে সতর্ক করেছে। সামরিক বাহিনী আরও বলেছে যে “অসংখ্য সংখ্যক জঙ্গি গাজা উপত্যকা থেকে ইসরায়েলি ভূখণ্ডে অনুপ্রবেশ করেছে।” 

মাগেন ডেভিড অ্যাডম জরুরী পরিষেবা জানিয়েছে, মধ্য ইস্রায়েলের একটি বিল্ডিংয়ে একটি রকেট আঘাত হানার পর একজন ৭০ বছর বয়সী মহিলার অবস্থা গুরুতর এবং অন্য একজন ব্যক্তি আটকে পড়েছেন। একটি পৃথক ঘটনায়, চিকিত্সকরা বলেছেন যে ২০-বছর-বয়সী এক ব্যক্তি বোমার স্রাপনেল থেকে মাঝারিভাবে আহত হয়েছেন।ইজরায়েলের প্রধানমন্ত্রী নেতানিয়াহুর কার্যালয় জানিয়েছে, প্রধানমন্ত্রী শীঘ্রই সহিংসতার বিষয়ে নিরাপত্তা প্রধানদের আহ্বান করবেন।