Nobel: শ্রমবাজারে মহিলাদের অবদান গবেষণায় অর্থনীতিতে নোবেল ক্লদিয়া গোল্ডিনের

অর্থনীতিতে নোবেল পেলেন অধ্যাপক ক্লদিয়া গোল্ডিন।সোমবার রয়্যাল সুইডিস অ্যাকাডেমি অফ সায়েন্সের তরফে সাংবাদিক বৈঠক করে অর্থনীতি বিজ্ঞান ২০২৩-এর নোবেল পুরস্কার প্রাপক হিসাবে গোল্ডিনের নাম ঘোষণা করা…

অর্থনীতিতে নোবেল পেলেন অধ্যাপক ক্লদিয়া গোল্ডিন।সোমবার রয়্যাল সুইডিস অ্যাকাডেমি অফ সায়েন্সের তরফে সাংবাদিক বৈঠক করে অর্থনীতি বিজ্ঞান ২০২৩-এর নোবেল পুরস্কার প্রাপক হিসাবে গোল্ডিনের নাম ঘোষণা করা হল। শ্রমবাজারে মহিলা শ্রমিকদের অবদান সম্পর্কে বোঝানোর জন্য তাঁর এই পুরস্কার জয়।

১৯৪৬ সালে নিউইয়র্কে জন্মগ্রহণ করেন ক্লদিয়া গোল্ডিন। বর্তমানে ​​কেমব্রিজের হার্ভার্ড বিশ্ববিদ্যালয়ের একজন অধ্যাপক।১৯৭২ সালে ইউনিভার্সিটি অব শিকাগো থেকে পিএইচডি ডিগ্রি অর্জন করেন। বর্তমানে তিনি হার্ভার্ড ইউনিভার্সিটির অধ্যাপনায় যুক্ত।

রয়্যাল সুইডিশ একাডেমি অফ অফ সায়েন্সেস জানায়, “অর্থনৈতিক বিজ্ঞানে এই বছরের বিজয়ী, ক্লদিয়া গোল্ডিন, মহিলাদের উপার্জন এবং শ্রমে তাদের অবদান নিয়ে গবেষণায় বিবরণ দিয়েছেন। সেইসঙ্গে লিঙ্গবৈষম্যের প্রধান উত্সগুলিও তার গবেষণায় জায়গা করে নিয়েছে।

প্রসঙ্গত, গত ২ অক্টোবর থেকে শুরু হয়ে ৯ অক্টোবর পর্যন্ত ধাপে ধাপে চলতি বছরের নোবেল বিজয়ীদের নাম ঘোষণা করা হচ্ছে। গত ২ অক্টোবর চিকিৎসাবিজ্ঞানে, ৩ অক্টোবর পদার্থে, ৪ অক্টোবর রসায়নে, ৫ অক্টোবর সাহিত্যে এবং ৬ অক্টোবর শান্তিতে নোবেল বিজয়ীর নাম ঘোষণা করা হয়। তার দু-দিন পর এদিন অর্থনীতিতে নোবেলজয়ীর নাম ঘোষণা করা হল।

গত বছর অর্থনীতিতে নোবেল পেয়েছিলেন ৩ মার্কিন নাগরিক। তাঁরা হলেন, বেন এস বারন্যাঙ্কে, ডগলাস ডব্লিউ ডায়মন্ড ও ফিলিপ এইচ ডিবভিগ। ব্যাঙ্ক ও অর্থনৈতিক সংকট নিয়ে গবেষণার জন্য নোবেল পেয়েছিলেন তাঁরা।