Unknown fever: উৎসবের অসুর অজানা জ্বর, আক্রান্ত শিশুরা, সাবধান হবেন কী ভাবে

17
Unknown fever is increasing in Bengal during the festival season

দুর্গাপুজার মধ্যে ডেঙ্গু আর অজানা জ্বর (Unknown fever) যেন অসুরের মতো এসেছে। রাজ্য জুড়ে বাড়ছে জরাক্রান্ত শিশুদের সংখ্যা। এই পরিস্থিতিতে চিকিৎসকরা দিচ্ছেন পরামর্শ।

স্বাস্থ্য ভবন সূত্রে খবর, জ্বরের কারণ খুঁজতে স্কুল অব ট্রপিক্যাল মেডিসিন এবং উত্তরবঙ্গ মেডিক্যাল কলেজে ভাইরাস প্যানেলে নমুনা পরীক্ষা করা হবে। পাশাপাশি, উপসর্গের নিরিখে কী ধরনের চিকিৎসা করতে হবে সেই সংক্রান্ত প্রোটোকল বিশেষজ্ঞ কমিটি তৈরি করছে।

পরিস্থিতির উপর নজর রাখতে স্বাস্থ্য ভবন একটি বিশেষজ্ঞ কমিটি গঠন করেছে। সেই কমিটির সদস্যেরা জ্বরের কারণ খুঁজে তার চিকিৎসা পদ্ধতি সংক্রান্ত নির্দেশিকা প্রস্তত করছে বলে স্বাস্থ্য ভবন সূত্রে খবর। অসুস্থ শিশুদের লালারসের নমুনা সংগ্রহ করে স্কুল অব ট্রপিক্যাল মেডিসিনে পরীক্ষা করা হয়। সেই পরীক্ষায় জ্বরের যে যে কারণ পাওয়া গিয়েছে।

শিশু চিকিৎসক মিহির সরকার জানিয়েছেন, আক্রান্ত শিশুদের মধ্যে জ্বর, নাক দিয়ে জল পড়া, গলা ব্যথার মতো উপসর্গ রয়েছে। জ্বর এবং শ্বাসকষ্টে কাবু বেশ কিছু শিশুকে আইসিইউ-তে রেখে চিকিৎসা করা হচ্ছে। নিউমোনিয়া এবং তা থেকে শ্বাসকষ্টের জন্য অক্সিজেন দিতে হচ্ছে অসুস্থ শিশুদের মধ্যে অনেককে। পরিস্থিতি নাগালের বাইরে যাওয়ার আগেই চিকিৎসা শুরু করার পরামর্শ দিচ্ছেন চিকিৎসকেরা

(সব খবর, সঠিক খবর, প্রতি মুহূর্তে পান। ফলো করুন আমাদের Google News, Twitter এবং Instagram এবং Facebook পেজ)