জানুয়ারিতে খুচরা মূল্যস্ফীতি (Retail Inflation) তিন মাসের সর্বোচ্চ ৬.৫২ শতাংশে পৌঁছেছে। এর আগে জানুয়ারি মাসে সরকারের প্রকাশিত তথ্য অনুযায়ী, ডিসেম্বরে খুচরা মূল্যস্ফীতির হার এক বছরের সর্বনিম্ন ৫ দশমিক ৭২ শতাংশে নেমে আসে।
ডিসেম্বর ছিল টানা দ্বিতীয় মাস যেখানে খুচরা মুদ্রাস্ফীতি RBI-এর সহনশীলতা ব্যান্ড ৪ (+/- ২) শতাংশের মধ্যে এসেছিল। দুই মাস পতনের পর, এটি আবার জানুয়ারিতে এই সহনশীলতা ব্যান্ডের বাইরে চলে গেছে। কনজিউমার প্রাইস ইনডেক্স (সিপিআই) ভিত্তিক খুচরা মূল্যস্ফীতি ২০২২ সালের অক্টোবরে ৬০৭৭ শতাংশ এবং নভেম্বরে ৫.৮৮ শতাংশে দাঁড়িয়েছে।
গ্রামীণ অঞ্চলে সিপিআই ভিত্তিক মূল্যস্ফীতি নভেম্বরে ৬.০৯% থেকে ডিসেম্বরে ৬.০৫% কমেছে। যেখানে, শহর এলাকায় এটি ছিল ৫.৩৯%। খুচরা মুদ্রাস্ফীতি টানা ৪০ মাস ধরে মধ্যমেয়াদী লক্ষ্যমাত্রার ৪ শতাংশের উপরে রয়েছে।
গ্রামীণ এবং শহুরে ভারতে খুচরা মূল্যস্ফীতি যথাক্রমে ৬.৮৫ শতাংশ এবং ৬.০০ শতাংশে দাঁড়িয়েছে। আনাজ পণ্য, ডিম, মশলা এবং অন্যান্য আইটেম সহ গ্রুপগুলি জানুয়ারিতে খুচরা মূল্যস্ফীতি বৃদ্ধিতে অবদান রাখে। গত বছরের মে থেকে, রিজার্ভ ব্যাঙ্ক মুদ্রাস্ফীতি নিয়ন্ত্রণ করতে স্বল্পমেয়াদী সুদের হার ২৫০ বেসিস পয়েন্ট বাড়িয়েছে। একই মাসে, রেপো রেট ২৫ বেসিস পয়েন্ট বৃদ্ধি করা হয়েছে। রেপো রেট বাড়ানো অর্থনীতিতে চাহিদা কমাতে সাহায্য করে এবং এইভাবে মুদ্রাস্ফীতি পরিচালনায় সহায়তা করে।