বর্ষার জলে ভিজবে এবার শহরের উষ্ণতম দিনগুলি

বর্ষা চলে এসেছে রাজ্যে। অবশেষে গোটা রাজ্যে ঢুকে গেল দক্ষিণ পশ্চিম মৌসুমি বায়ু। আলিপুর আবহাওয়া দফতর সূত্রে জানা গিয়েছে, উত্তর-পশ্চিম বঙ্গোপসাগরে একটি নিম্নচাপ তৈরি হয়েছে,…

বর্ষা চলে এসেছে রাজ্যে। অবশেষে গোটা রাজ্যে ঢুকে গেল দক্ষিণ পশ্চিম মৌসুমি বায়ু। আলিপুর আবহাওয়া দফতর সূত্রে জানা গিয়েছে, উত্তর-পশ্চিম বঙ্গোপসাগরে একটি নিম্নচাপ তৈরি হয়েছে, যার ধাক্কায় বাংলার সব প্রান্তে ছড়িয়ে পড়েছে। তারফলে আগামী কয়েকদিনে কলকাতা সহ দক্ষিণবঙ্গে বিভিন্ন জেলায় বৃষ্টিপাতের সম্ভাবনা রয়েছে। ভারী থেকে অতি ভারী বৃষ্টি হতে পারে কলকাতা ও তার পার্শ্ববর্তী এলাকায়। দক্ষিণ ২৪ পরগনার সমুদ্র উপকূলবর্তী এলাকায় সমুদ্রে যেতে নিষেধ করা হয়েছে মত্সজীবীদের। আগামী ৪ জুলাই কলকাতায় ভারী বৃষ্টিপাতের সম্ভাবনা রয়েছে।

শনিবার বর্ধমান, বাঁকুড়া ও বীরভূম সহ একাধিক জেলায় ভারী অতিভারী বৃষ্টিপাত হবতে পারে বলে জানা গিয়েছে। আগামীকাল রবিবার দুই ২৪পরগনা, নদিয়া,মুর্শিদাবাদ, বর্ধমান ও মেদিনীপুরে অতিভারী বৃষ্টিপাতের সম্ভাবনা রয়েছে। সেই সঙ্গে বইবে ঝোড়ো হাওয়া।

   

Local Train: শিয়ালদহের লোকাল ট্রেনযাত্রীদের জন্য সুখবর, শনি-রবিতে স্বাভাবিক পরিষেবা

অন্যদিকে, আগামী মঙ্গলবার পর্যন্ত উত্তরবঙ্গের জেলাগুলিতে টানা চলবে বৃষ্টিপাত। দার্জিলিং, জলপাইগুড়ি, আলিপুরদুয়ারে টানা বৃষ্টিপাত চলবে। অতিভারী বৃষ্টির সতর্কতা জারি করেছে হাওয়া অফিস। বিগত কয়েক সপ্তাহে কলকাতা ও পার্শ্ববর্তী এলাকায় বিক্ষিপ্ত বৃষ্টি হলেও  গরম ও আর্দ্রতা ছিল যথেষ্টই। প্যাঁচ প্যাচে গরম অস্বস্তিকর পরিবেশ বজায় থাকার ফলে দিনের বেলা কষ্ট পোহাতে হয়েছিল কলকাতাবাসীকে। 

কলকাতায় বাড়েনি পেট্রোলের দাম, ডিজেল মিলবে ৯০ টাকা প্রতি লিটারে

আবার, উত্তরবঙ্গে তিস্তার ধসে বিপর্যস্ত দার্জিলিং, সেবকসহ একাধিক পাহাড়ি এলাকা। পরিস্থিতি নিয়ন্ত্রণে আনতে জোরদার কাজ করছে স্থানীয় প্রশাসন। এরমধ্যে বৃষ্টিপাত হলে পরিস্থিতি আবার কোন দিকে যায় সেটাই দেখার। 

নেট-সহ স্থগিত পরীক্ষাগুলির নতুন দিনক্ষণ ঘোষণা UGC-র, পরীক্ষার নিয়মেও বড় বদল