Sunday, December 3, 2023
HomeSports NewsVirat Kohli: জন্মদিনে ইডেন মাঠে ঐতিহাসিক ‘বিরাট’ সেঞ্চুরি

Virat Kohli: জন্মদিনে ইডেন মাঠে ঐতিহাসিক ‘বিরাট’ সেঞ্চুরি

অবশেষে সেই দিন এসেছে যার অপেক্ষায় ছিলেন কোটি কোটি ভক্ত। শচীনের ৪৯টি ওডিআই সেঞ্চুরির রেকর্ডের সমান করলেন বিরাট কোহলি। ২০২৩ বিশ্বকাপের ৩৭ তম ম্যাচে দক্ষিণ আফ্রিকার বিরুদ্ধে দুর্দান্ত সেঞ্চুরি করেছিলেন বিরাট কোহলি (Virat Kohli)। বিরাট গত দুই ম্যাচে ৪৯তম সেঞ্চুরি মিস করলেও দক্ষিণ আফ্রিকার বিরুদ্ধে ম্যাচে এই মাইলফলক অর্জন করেন এই অভিজ্ঞ খেলোয়াড়।

   

শচীনের আগে বিরাট কোহলি ১৭৩ ম্যাচে ৪৯টি ওডিআই সেঞ্চুরি করেছিলেন। যেখানে বিরাট মাত্র ২৮৯টি ওয়ানডেতে এই কীর্তি গড়েছেন। বিরাট কোহলিও ইডেন গার্ডেনে প্রথম ওডিআই ও আন্তর্জাতিক সেঞ্চুরি করেন। এখন তিনি এই মাটিতে শচীনের সেঞ্চুরির রেকর্ডের সমান করেছেন। কাকতালীয়ভাবে, জন্মদিনেই শচীনের রেকর্ডের সমান করলেন বিরাট কোহলি।

দুর্দান্ত এক ইনিংস খেলেছেন বিরাট কোহলি
কলকাতার পিচ ব্যাটিংয়ের জন্য এতটা সহজ ছিল না। অধিনায়ক রোহিত শর্মাকে আউট করার পর বিরাট ক্রিজে আসেন এবং একই সময়ে স্পিনাররা বেশ টার্ন পেয়েছিলেন। কেশব মহারাজ শুভমান গিলকে দুর্দান্ত বলে বোল্ড করলে বিরাটের ওপর চাপ আরও বেড়ে যায়। টিম ইন্ডিয়া ব্যাকফুটে আসছিল কিন্তু এর পরে বিরাটের সাথে শ্রেয়াস আইয়ার ক্রিজে উইকেট নেন। দুজনের মধ্যে ১৩৪ রানের জুটি ছিল। বিরাট ৬৭ বলে তার হাফ সেঞ্চুরি পূর্ণ করেন এবং ১১৯ বলে তার ঐতিহাসিক সেঞ্চুরি পূর্ণ করেন।

বিরাট কোন দলের বিরুদ্ধে কতটি সেঞ্চুরি করেছিলেন?
শ্রীলঙ্কার বিপক্ষে ওয়ানডেতে সর্বোচ্চ ১০টি সেঞ্চুরি করেছেন বিরাট কোহলি।
ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে বিরাটের ৯টি সেঞ্চুরি রয়েছে।
অস্ট্রেলিয়ার বিরুদ্ধে বিরাট ৮টি সেঞ্চুরি করেছেন।
বাংলাদেশ ও নিউজিল্যান্ডের বিপক্ষে ৫-৫টি সেঞ্চুরি করেছেন বিরাট।
পাকিস্তান ও ইংল্যান্ডের বিরুদ্ধে ৩টি করে সেঞ্চুরি করেছেন বিরাট।
জিম্বাবোয়ের বিপক্ষে সেঞ্চুরি করেছিলেন বিরাট।

Latest News