Russia Ukraine War: ইউক্রেনের বিরুদ্ধে যুদ্ধে যাওয়ার খেসারত দিতে হল রাশিয়াকে

336

ইউক্রেনকে আক্রমণ করার খেসারত দিতে হল মস্কোকে (Russi Ukraine War)। রাশিয়া থেকে সরছে চ্যাম্পিয়নস লিগের (Champions League) ফাইনাল ম্যাচ। শুক্রবার ঘোষণা উয়েফার (UEFA)। বাতিল সেন্ট পিটার্সবার্গের ম্যাচ। পরিবর্তে প্যারিসে হবে চ্যাম্পিয়ন্স লিগের ফাইনাল। উয়েফা এই সিদ্ধান্তকে ‘লজ্জাজনক’ বলেছে রাশিয়ার সরকার।

এক বিবৃতিতে বলা হয়েছে, ‘উয়েফা ফরাসি প্রজাতন্ত্রের প্রেসিডেন্ট ইমানুয়েল ম্যাক্রোঁকে তাঁর ব্যক্তিগত সমর্থনের জন্য কৃতজ্ঞতা প্রকাশ করতে চায়। কারণ এই সংকটের সময় ইউরোপিয়ান ক্লাব ফুটবলের সবচেয়ে মর্যাদাপূর্ণ খেলাটি ফ্রান্সে স্থানান্তরিত করার সিদ্ধান্ত নেওয়া সম্ভব হয়েছে।’

ক্রেমলিনের মুখপাত্র দিমিত্রি পেসকভ বলেছেন, ‘এটা খুবই লজ্জার বিষয় যে এ ধরণের সিদ্ধান্ত নেওয়া হয়েছে। সেন্ট পিটার্সবার্গ এই ফুটবল ইভেন্ট আয়োজনের জন্য সম্ভাব্য সেরা প্রস্তুতি নিতে পারত।’

ফাইনালটি সেন্ট পিটার্সবার্গের গ্যাজপ্রম অ্যারেনায় অনুষ্ঠিত হওয়ার কথা ছিল। এর আগে গত বছরের ইউরোপীয় চ্যাম্পিয়নশিপ এবং রাশিয়ায় অনুষ্ঠিত ২০১৮ বিশ্বকাপে বেশ কয়েকটি ম্যাচের আসর বসেছিল এই স্টেডিয়ামে।

বৃহস্পতিবার পোলিশ, চেক এবং সুইডিশ ফুটবল ফেডারেশন একটি যৌথ বিবৃতি প্রকাশ করে ফিফাকে আসন্ন বিশ্বকাপ বাছাইপর্বের প্লে-অফ রাশিয়া থেকে সরানোর জন্য আবেদন করেছিল। রাশিয়া যদি পোল্যান্ডকে পরাজিত করে, তাহলে তারা পাঁচ দিন পর চেক প্রজাতন্ত্র বা সুইডেনকে হোস্ট করবে এবং সিদ্ধান্ত নেবে কে কাতারে বিশ্বকাপের জন্য যোগ্যতা অর্জন করবে। উয়েফার তরফে জানানো হয়েছে, প্রতিটি দলের নিরাপত্তার ব্যাপারেও তারা নিশ্চিত হতে চায়।

গ্লোবাল প্লেয়ার্স ইউনিয়ন এক বিবৃতিতে বলেছে, “বর্তমানে তারা দেশের পেশাদার খেলোয়াড়দের সুরক্ষার জন্য আন্তর্জাতিক ফুটবল সংস্থার কাছ থেকে আশ্বাস ও সমর্থন চাইছে।”

(সব খবর, সঠিক খবর, প্রতি মুহূর্তে পান। ফলো করুন আমাদের Google News, Twitter এবং Instagram এবং Facebook পেজ)