T20 World Cup: লঙ্কা-বাহিনীকে হারিয়ে বিশ্বকাপে প্রথম জয় ছিনিয়ে নিল অস্ট্রেলিয়া

13
Australia beat Sri Lanka by seven wickets

T20 World Cup: অস্ট্রেলিয়া তাদের প্রথম ম্যাচে নিউজিল্যান্ডের কাছে হেরেছে ৮৯ রানের বড় ব্যবধানে। অন্যদিকে শ্রীলঙ্কা আয়ারল্যান্ডকে ৯ উইকেটের বড় ব্যবধানে উড়িয়ে শুরু করেছে সুপার টুয়েলভ পর্ব। ১ ৮ ওভার শেষে ছিল ১২৬। শেষ দুই ওভারে আরও ৩১ রান তুলে নিল শ্রীলঙ্কা। তাতেই ৬ উইকেটে ১৫৭ রানের চ্যালেঞ্জিং পুঁজি পেয়ে গেছে এশিয়া কাপ চ্যাম্পিয়নরা। অর্থাৎ জিততে হলে অস্ট্রেলিয়াকে করতে হবে ১৫৮।

পার্থে টস হেরে ব্যাট করতে নেমে শুরুটা ভালো ছিল না শ্রীলঙ্কার। ইনিংসের দ্বিতীয় ওভারে দলীয় ৬ রানের মাথায় প্যাট কামিন্সের বলে সাজঘরে ফেরেন কুশল মেন্ডিস (৫)। পাথুম নিশাঙ্কা আর ধনঞ্জয়া ডি সিলভা দ্বিতীয় উইকেটে ৫৮ বলে ৬৯ রানের জুটিতে ম্যাচে ফিরিয়েছিলেন দলকে। কিন্তু ২৩ বলে ২৬ করে ধনঞ্জয়া অ্যাশটন অ্যাগারের শিকার হলে ফের বিপদে পড়ে লঙ্কানরা।

১৪ রানের ব্যবধানে ফিরে যান পাথুম নিশাঙ্কা (৪৫ বলে ৪০), ভানুকা রাজাপাকসে (৫ বলে ৭) এবং অধিনায়ক দাসুন শানাকা (৫ বলে ৩)। ১১১ রানে ৫ উইকেট হারিয়ে বসে শ্রীলঙ্কা, ১২০ রানে হারায় ষষ্ঠ উইকেট। সেখান থেকে চারিথ আসালাঙ্কা আর চামিকা করুনারত্নে ১৫ বলে ৩৭ রানের ঝোড়ো জুটি গড়ে দলকে চ্যালেঞ্জিং সংগ্রহ এনে দেন।

আসালাঙ্কা ২৫ বলে ২ চার আর ৩ ছক্কায় অপরাজিত থাকেন ৩৮ রানে। ৭ বলে ১৪ করেন করুনারত্নে। রান তাড়া করতে নেমে শুরুটা খুব একটা ভাল হয়নি অস্ট্রেলিয়ার। ডেভিড ওয়ার্নার (১১) ফিরে গেলেন থিকসানার বলে। মিচেল মার্শ (১৮) ডি সিলভার বলে আউট হলেন রাজাপক্ষর হাতে। একটা দিক ধরে রেখেছিলেন ওপেন করতে নামা ফিঞ্চ।

তাকে কিছুটা সাহায্য করলেন ম্যাক্সওয়েল। লঙ্কান বোলারদের বিশেষ করে লেগ স্পিনার হাসারাঙ্গার একটি ওভারে ১৯ ওভারে রান নিলেন তিনি। এরপর লাহিরু কুমারার বাউন্সার আঘাত করল ম্যাক্সওয়েলকে। পরের ওভারেই করুণারত্নর বলে ছয় মারতে গিয়ে বান্দারার হাতে ধরা পড়লেন তিনি (২৩)।

যতটা সহজে অস্ট্রেলিয়ায় জয় পাবে ভাবা গিয়েছিল সেই পথ বন্ধ করে দিল শ্রীলঙ্কা। মাপা বোলিং সঙ্গে দুরন্ত ফিল্ডিং। কিন্তু মার্কোস স্টোইনিস বড় শট খেলতে শুরু করলেন। টার্গেট করলেন সেই হাসারাঙ্গাকে। ১৫ ওভারে উঠল আবার ১৯ রান। অসম্ভব একটি ইনিংস খেললেন স্টোইনিস। ১৮ বলে ৫৯ অপরাজিতা রইলেন তিনি। ১৬.৩ ওভারেই জিতে গেল অস্ট্রেলিয়া।

(সব খবর, সঠিক খবর, প্রতি মুহূর্তে পান। ফলো করুন আমাদের Google News, Twitter এবং Instagram এবং Facebook পেজ)