Thursday, February 2, 2023

SAFF Championship: সুজন পেরেরার দুরন্ত গোলকিপিং, ব্লু টাইগার্সদের লজ্জাজনক পারফরম্যন্স

- Advertisement -

স্পোর্টস ডেস্ক: দশজনের বাংলাদেশকে হাতের নাগালে পেয়েও ১-১ গোলে ড্র করে কোচ ইগর স্টিমাচের ভারত।লজ্জা দিয়েই সাফ অভিযান (SAFF Championship) শুরু করেছিল ব্লু টাইগার্সরা। বৃ্হস্পতিবার শ্রীলঙ্কার বিরুদ্ধে গোলশূন্যতে ড্র করলো। একা কুম্ভ হয়ে দূর্গ রক্ষা করে গেলেন শ্রীলঙ্কার গোলকিপার সুজন পেরেরা।

সুনীল ছেত্রী,উদান্ত সিং, মনবীর সিং,মন্দার রাও’রা গোলের সুযোগ পায়নি, তাও’ও নয়। আসলে সুজন পেরেরা এদিন ভারতের বিরুদ্ধে ‘চীনের প্রাচীর’ হয়ে দাঁড়িয়ে পড়েছিল। দুরন্ত সেভ, সঠিক সময়ে বেরিয়ে এসে বল ক্লিয়ারেন্স, নিজের মোটিভেশন সঙ্গে টিমকে মোটিভেট করা। একজন গোলকিপারের চূড়ান্ত যর্থাথতা(একুরেসি) বলতে যা বোঝায়, সবটা, হ্যাঁ পুরোটাই নিঙড়ে দিলেন সুজন পেরেরা।

অতিরিক্ত সময়ের দশ মিনিট পেয়েছিল ভারত,গোলের লকগেট খোলার।ম্যাচের ৯৭ মিনিটে শুভাশিস থেকে ফারুখ হয়ে সাহাল আব্দুল সামাদ চিপ করে বল জালে জড়াতে ব্যর্থ হয়, সুজন পেরেরা সেভ করায়। ম্যাচের ১২ মিনিটে মন্দার রাও দেসাই বাঁ দিক থেকে ক্রস তোলে,আর সঠিক সময়ে বেরিয়ে এসে (Anticipation) গোলকিপার সুজন পেরেরা বল গ্লাভস বন্দী করে ফেলে।

- Advertisement -

গোটা ম্যাচে ভারত শ্রীলঙ্কার বিরুদ্ধে ডমিনেট করেও গোলের মুখ খুলতে পারনি। শ্রীলঙ্কার ডিফেন্স সঙ্গে গোলকিপার সুজন পেরেরার অনবদ্য সিদ্ধান্তের কাছে অনিরুদ্ধ থাপা, অধিনায়ক সুনীল ছেত্রী,লিস্টনরা বারে বারে পর্যুদস্ত হয়।৪৯ মিনিটে লিস্টনের নীচু গতির দুরন্ত শট দুরন্ত ভাবে ক্লিয়ার করে শ্রীলঙ্কার ডিফেন্স লাইন।

৫৩ মিনিটে ক্লোজ সিচুয়েশনে ইয়াসির মহম্মদের সুইং ফ্রি কিক সুনীল ছেত্রীকে লক্ষ্য করে দেওয় হয়।কিন্তু বিপদ বুঝে ফেলতেই শ্রীলঙ্কার গোলকিপার সুজন পেরেরা বেরিয়ে এসে শরীর এবং হাত হাওয়ায় ভাসিয়ে দিয়ে বলকে পাঞ্চ করে দুরন্তভাবে ক্লিয়ার করেন, ভারত অধিনায়ক সুনীল ছেত্রী বোকা বনে যায়। ৬০ মিনিটে মন্দার রাও’র গোলমুখী নীচু ক্রস অনিরুদ্ধ থাপা বলের নাগাল পায়নি,বল ক্লিয়ার করে ডিফেন্স লাইন লঙ্কার।

৬৫ সুনীল -লিস্টনের যুগলবন্দী গোলের লকগেট খুলতে পারেনি। ৮৮ মিনিটে উদান্ত সিং বল পিছনে সরে এসে মনবীর সিং’কে লক্ষ্য করে বাড়িয়ে দিলেও শ্রীলঙ্কা ডিফেন্স লাইন সতর্ক থাকায় বল ক্লিয়ার করে দেয়। গোটা ম্যাচে ব্লু টাইগার্সদের সুযোগ হাতছাড়া করার খেসারত, ডিফেন্স লাইনে শ্রীলঙ্কার ফুটবলারদের আটোসাটো ঘেরাটোপ আর লাস্ট লাইন অফ ডিফেন্স গোলকিপার সুজন পেরেরার অনবদ্য গোলকিপিং সাফ কাপে মলদ্বীপের ন্যাশনাল ফুটবল স্টেডিয়ামে ইগর স্টিম্যাচের গেম প্ল্যানের সলিল সমাধি ছাড়া কিছুই নয়।