Qatar WC: ওয়েব সাইটে বিজ্ঞাপন দিয়ে চলছিল ব্যবসা, কাতার জুড়ে জাল বিশ্বকাপের রমরমা

27

সর্বত্র জাল। বিশ্বকাপেও জালের ছড়াছড়ি। কাতারে চলছে জাল বিশ্বকাপ ব্যবসা। কাতার সরকার টুইট করে জানিয়েছেন, যে তারা ১৪৪ টি জাল বিশ্বকাপ ট্রফি বাজেয়াপ্ত করেছে। এই মাসের শেষের দিকে শুরু হওয়া বিশ্বকাপ (Qatar WC) টুর্নামেন্টের আগে অভিযান চালিয়ে বাজারে নকল বিশ্বকাপ ট্রফি উদ্ধার করেছেন তদন্তকারী আধিকারিকরা।

কাতার স্বরাষ্ট্রমন্ত্রকের তরফ থেকে জানানো হয়েছে, “বিশ্বকাপের ট্রফির মত একই আকার ও সাইজ, একদম হুবহু দেখতে ট্রফির সেল করে এমন একটি ওয়েবসাইটের তথ্য প্রচারের ওপর ভিত্তি করে অভিযান চালিয়ে ১৪৪ টি জাল বিশ্বকাপ ট্রফি উদ্ধার করা হয়।

 গোটা একটি ফ্লোর জুড়ে রাখা ১৪৪ টি লাইফ সাইজের ট্রফি দেখানো একটি ছবি প্রকাশ করে বলেছে যে “আরও আইনি প্রক্রিয়া অনুসরণ করা হবে”।

ফুটবলের নিয়ন্ত্রক সংস্থা ফিফা এবং কাতার ফুটবল ফেডারেশন সম্প্রতি বিশ্বকাপ সম্পর্কিত জাল তথ্য ও ট্রফি বিতরণ বা কেনার বিষয়ে সতর্ক করেছে।

 প্রসঙ্গত,এর আগে জুন মাসে, বিশেষ প্লেট অনলাইন নিলামে বিক্রি হওয়ার পরে কাতার চালকদের সতর্ক করেছিল। এর‌ পাশাপাশি গাড়ির নম্বর প্লেটে বিশ্বকাপের লোগো রাখা অবৈধ বলেও ঘোষণা করেছিল।

এক মাস আগেই বিশ্বকাপের লোগো দিয়ে নকল কাপড় বিক্রির অভিযোগে ৫ জনকে গ্রেপ্তার করেছিল পুলিশ। এমনকি ‌২০২১ সালের শেষের দিকে, আধিকারিকরা উপসাগরীয় রাজ্যে বিশ্বকাপ ব্র্যান্ড ব্যবহার করে অবৈধভাবে বোতলে সুগন্ধি তৈরির একটি কারখানায় অভিযান চালিয়েছিল।

বুধবার অভিযান চালিয়ে যে জাল বিশ্বকাপ ট্রফিগুলি বাজেয়াপ্ত করা হয়েছে, সেই ট্রফিগুলি কোথায় পাওয়া গেছে? কে বা কারা এর সঙ্গে যুক্ত রয়েছে? সন্দেহভাজনদের আটক করা হয়েছে কিনা তাও কাতার স্বরাষ্ট্র মন্ত্রকের তরফ থেকে স্পষ্ট করে জানানো হয়নি।

(সব খবর, সঠিক খবর, প্রতি মুহূর্তে পান। ফলো করুন আমাদের Google News, Twitter এবং Instagram এবং Facebook পেজ)