18 C
Kolkata
Sunday, February 5, 2023

Qatar WC: ইতিহাসে মিশে যাওয়া ‘ফুটবলের নাটকীয় রাত’ জানাল ফিফা

- Advertisement -

নাটকীয়তায় মোড়া ও ইতিহাসের মুহূর্ত এমনই এক রাত পার করেছে ফুটবলের দুনিয়া। সামাজিক মাধ্যমে  বিশ্ব ফুটবল নিয়ন্ত্রক সংস্থা (FIFA) এমনই ঘোষণা করেছে। কাতার বিশ্বকাপ (Qatar WC) গড়েছে নজির।

- Advertisement -

শুক্রবার যখন মধ্যরাতে তিন নারী রেফারি বিশ্বে চিরন্তনী নজির গড়ে প্রথমবার পুরুষদের ম্যাচের পূর্ণাঙ্গ নিয়ন্ত্রণ করেছেন। ফুটবল বিশ্বকাপের ৯২ বছরের ইতিহাসে সেটি ছিল নজির। যে নজির আর কোনওদিন ভাঙা যাবে না।

- Advertisement -

মধ্যরাতে ফুটেছে ফ্রান্সের স্টেফানি ফ্রাপার্ট, ব্রাজিলের ক্যারেন দিয়াজ এবং মেক্সিকোর নেওজা ব্যাক  কোস্টারিকা ও জার্মানির বল দখলের লড়াইয়ের নিয়ন্ত্রক হয়েছেন এই তিন নারী রেফারি।

উরুগুয়েতে প্রথম বিশ্বকাপের প্রথম গোলদাতা ফরাসি লুসিয়েন লরেন্তের (Lucien Laurent) নজির যেমন চিরন্তন কোনওদিন ভাঙা যাবে না, ঠিক তেমনই সম্পূর্ণ নারী রেফারি পরিচালিত পুরুষদের ম্যাচের নজির থাকবে চিরন্তনী। ১৯৩০ সালের উরুগুয়ে থেকে ২০২২ সালের কাতারে বিশ্বকাপ আসরের মাঝে ৯২টি বছর কেটে গেছে। পুরুষদের বিশ্বকাপ ফুটবলের আসরে এবার একসাথে তিন ম্যাগনোলিয়া ঝলক। এদের হাতেই বিশ্বকাপের ফুটবল-আকাশ পূর্ণতা পেয়েছে। সম্পূর্ণ হয়েছে বৃত্ত।

ফিফা জানাচ্ছে নারী রেফারির নজিরের রাত খেলার দিক থেকেও নাটকীয়। জার্মানি ও কোস্টারিকার ম্যাচে এই তিন নারী রেফারি নিখুঁত খেলা পরিচালনা করেছেন। তেমলই দুই দলের মারাত্মক ফুটবল যুদ্ধ ছিল চরম নাটকীয়। নক আউট পর্বে যেতে জার্মানির দুরন্ত আক্রমণ ও কোস্টারিকার প্রতি আক্রমণের টানটান মুহূর্তগুলো ফুটবলপ্রেমীদের মুগ্ধ করেছে। ৪-২ গোলে জয়ী হলেও চারবারের বিশ্বসেরা জার্মানি বিদায় নিল গ্রুপ লিগ থেকে।

আর গভীর রাতে এশিয়ার আকাশে জাপান উদয়! ফিফার বিশ্লেষণে এও এক নাটকীয় মুহূর্ত। পূর্বতন বিশ্বচ্যাম্পিয়ন স্পেনকে ২-১ গোলের ব্যবধানে হারায়। দুটি দলই গেছে নক আউট পর্বে। সবমিলে একই সময়ের দুটি ম্যাচের ৯টি গোল হয়েছে। দুটি ম্যাচ ছিল আক্রমণ প্রতিআক্রমণে ভরপুর।

ইতিহাসে মিশে যাওয়া নাটকীয় রাত এমনই তকমা দিয়েছে ফিফা।