18 C
Kolkata
Sunday, February 5, 2023

কোন অঙ্কে বিশ্বকাপে মুখোমুখি দেখা মিলবে মেসি-রোনাল্ডোর

- Advertisement -

ফুটবল বিশ্বকাপের (World Cup) গ্রুপস্তরের ম্যাচ শেষের দিকে। এখান থেকে শেষ ১৬-তে প্রবেশ করছে দলগুলো। বিশ্বকাপে এতগুলো ম্যাচ হয়ে গেলেও ফুটবল ফ্যানদের কাঙ্খিত লড়াই দেখা হয়নি। মুখোমুখি হয়নি বিশ্ব ফুটবলের দুই চিরপ্রতিদ্বন্দ্বী লিওনেল মেসি ও ক্রিস্তিয়ানো রোনাল্ডো। অর্থাৎ আর্জেন্তিনা ও পর্তুগাল একে অপরের মুখোমুখি হয়নি।

- Advertisement -

কারণ দুই দলের গ্রুপ আলাদা ছিল। এবার শেষ ১৬-য় কি দুই দল মুখোমুখি হবে? এই প্রশ্ন সমর্থকদের মধ্যে। বিশ্বের ফুটবল ভক্তরা দুই তারকার মধ্যে লড়াই দেখতে মুখিয়ে রয়েছে। দুই দলই প্রবেশ করেছে শেষ ১৬-তে। তবে দুই দলের মুখোমুখি হতে সামনে রয়েছে একাধিক অঙ্ক। তা মিললেই বিশ্বকাপে দেখা যাবে দুই তারকাকে সামনাসামনি।

- Advertisement -

প্রথম ৪টি গ্রুপ থেকে দুটো করে দল চলে গেছে শেষ ১৬-তে। সরকারিভাবে ঘোষণা না হলেও পরপর দুটো ম্যাচ জিতে গ্রুপ H-এ থাকা পর্তুগালের পরের রাউন্ডে যাওয়া প্রায় পাকা। এবার দক্ষিণ কোরিয়ার বিরুদ্ধে শেষ ম্যাচ খেলে পরের গ্রুপে যেতে হবে। পর্তুগাল পরপর দুটো ম্যাচে ঘানা ও উরুগুয়েকে পরাস্ত করেছে। ঘানার বিরুদ্ধে পেনাল্টি থেকে একটি গোল করেন রোনাল্ডো।অন্যদিকে আর্জেন্তিনা প্রথম ম্যাচে সৌদি আরবের কাছে হারলেও পরে ঘুরে দাঁড়ায়। মেক্সিকো ও পোল্যান্ডকে পরাস্ত করে তারা।

মেসি সৌদি আরব ও মেক্সিকোর বিরুদ্ধে একটি করে গোল পান ।সহজ হিসেবে দেখলে শেষ ১৬-তে সম্ভবনা নেই আর্জেন্তিনা ও পর্তুগালের মুখোমুখি হওয়ার। শেষ ১৬-তে গ্রুপ H মুখোমুখি হবে গ্রুপ 6-র রানার আপের। গ্রুপ H-এ রয়েছে পর্তুগাল। আর্জেন্তিনা রয়েছে গ্রুপ C-তে। ফলে কোনও সম্ভবনা নেই শেষ ১৬-তে মেসি রোনাল্ডো একে অপরের মুখোমুখি হওয়ার।

মেসি রোনাল্ডোর একে অপরের মুখোমুখি হতে পারে সেমিফাইনাল ও ফাইনালে। যদি দুই দল শেষ ১৬-তে প্রথম ও দ্বিতীয় স্থানে শেষ করে তাহলে সেমিফাইনালে তারা একে অপরের বিরুদ্ধে মুখোমুখি হতে পারে। যদি পর্তুগাল ও আর্জেন্তিনা যথাক্রমে প্রথম ও দ্বিতীয় স্থানে শেষ করে তাহলে তাদের দেখা হতে পারে ফাইনালে। যদি পর্তুগাল ও আর্জেন্তিনা দ্বিতীয় ও তৃতীয় স্থানে শেষ করে তাহলেও তাদের ফাইনালে দেখা হতে পারে।তবে সবকিছুই সম্ভব হবে যখন দুই দলই জিতবে। কোনও দল হেরে বেরিয়ে গেলে তখন সব অঙ্ক বিফলে যাবে৷