এফসি গোয়া ম্যাচের আগে ভারতীয় ফুটবল নিয়ে বিস্ফোরক মন্তব্য হুয়ান ফেরান্দোর

49
Juan Fernando arrived at kolkata

ভারতীয় ফুটবলে বাংলা ও গোয়ার একটা সম্পর্ক বরাবরই রয়েছে। কখনও তা মধুর হয়েছে, কখনও বেশ তিক্ত। দুই রাজ্যের ফুটবলাররা একে অপরের রাজ্যে ফুটবল খেলতে নেমে বিখ্যাত হয়ে উঠেছেন, এমন উদাহরণ ভুরি ভুরি।

এমন আবহে রবিবার ATK মোহনবাগান খেলতে নামছে এফসি গোয়ার বিরুদ্ধে ফতোরদায়।এই ম্যাচের আগে শনিবার প্রি ম্যাচ প্রেস কনফারেন্স ছিল।ওই প্রেস মিটে এসে ATK মোহনবাগান হেডকোচ হুয়ান ফেরান্দো অনেকটা অপ্রত্যাশিতভাবে বোমা ফাটালেন ভারতীয় ফুটবল এবং ভক্তদের মানসিকতায় নিয়ে।

চলতি ISL টুর্নামেন্টে ATK মোহনবাগান ৫ ম্যাচ খেলেছে,এর মধ্যে তিন ম্যাচ জিতেছে এবং এক ম্যাচ ড্র ও এক ম্যাচ হেরে গিয়েছে। সাংবাদিকরা হুয়ান ফেরান্দোর কাছে জানতে চেয়েছিল এখনও পর্যন্ত দলের পারফরম্যান্সে আপনি খুশি? তখনই ভারতীয় ফুটবল এবং ভক্তদের মানসিকতায় নিয়ে বিস্ফোরক মন্তব্য করতে গিয়ে কিয়ান নাসিরি,প্রতীম কোটাল, জনি কাউকো, শুভাশিস বোসদের স্প্যানিশ হেডস্যার হুয়ান ফেরান্দো বলেই দিলেন,”দলের সবাই একসঙ্গে ভাল খেলবে, এই ব্যাপারটা ভারতে খুবই কঠিন। কারণ, এখানে সবাই ম্যাচের সেরা খেলোয়াড়, ম্যাচের নায়কদের নিয়ে বেশি মাতামাতি করে, যা এখানকার ফুটবলের পক্ষে মোটেই ভাল নয়।” ফেরান্দো এই প্রসঙ্গে বলতে থাকেন,” অনেকেই ভুলে যান যে, ফুটবলটা দলগত খেলা। খেলোয়াড়দের নিজেদের ভূমিকা ঠিকমতো পালন করতে হবে এবং কোচকেও। দল হিসেবে ভাল খেললেই তবে ভবিষ্যতে ভাল ফল পাওয়া সম্ভব। গত মরসুমে হায়দরাবাদ এফসি যে ভাবে চ্যাম্পিয়ন হয়েছিল। কারণ, ওরা সবাই ভাল খেলে।”

আসলে হুয়ান ফেরান্দোর ফুটবল দর্শন হল প্রতিটি ম্যাচের পরিস্থিতি আলাদা,প্রতিটা গেম আলাদা এবং এর সঙ্গে দ্রুত মানিয়ে নেওয়াটা একটা শিল্প।কিন্তু রাতারাতি নায়ক বনে যাওয়াটা আসলে ওই ফুটবলারের কেরিয়ারে কতটা মানসিক ধাক্কা এনে দেয় এটা ভক্তরা এবং ক্লাব কর্মকর্তারা বুঝতে চান না।

এখানে উল্লেখ্য যে, গত ISL’র সেকেন্ড লেগের ডার্বি ম্যাচের শেষ ৩৬ মিনিটে সবুজ মেরুন জার্সি পড়ে কিয়ান নাসিরি বল পায়ে তাণ্ডব করে চিরপ্রতিদ্বন্দ্বী এসসি ইস্টবেঙ্গলের বিরুদ্ধে হ্যাটট্রিক করে মহানায়ক হয়ে উঠেছিলেন সবুজ মেরুন জনতার কাছে।এমন ফ্যান ফলোয়ার্স হওয়ার পরে স্বাভাবিক ভাবেই কিয়ান নাসিরিকে পরের ম্যাচ গুলোতে পুরো ৯০ মিনিট খেলানোর চাপ পড়েছিল কোচ হুয়ান ফেরান্দোর ওপর। কিন্তু ATKমোহনবাগানের স্প্যানিশ কোচ ফেরান্দো কিন্তু চলতি হাওয়ায় গা না ভাসিয়ে কিয়ান নাসিরিকে প্রতি ম্যাচে বিপক্ষ দলের বিরুদ্ধে মাঠে নামানো নিয়ে কৌশলী সিদ্ধান্ত নিয়েছিলেন।পুরো ৯০ মিনিটের জন্য না নামিয়ে সংক্ষিপ্ত সময়ের জন্য নামিয়ে কিয়ানের আত্মবিশ্বাস একটু একটু করে গড়ে তুলেছেন এবং এই কাজ এখনও করে চলেছেন জামশিদ নাসিরির পুত্র কিয়ান নাসিরিকে নিয়ে স্প্যানিশ কোচ হুয়ান ফেরান্দো।

(সব খবর, সঠিক খবর, প্রতি মুহূর্তে পান। ফলো করুন আমাদের Google News, Twitter এবং Instagram এবং Facebook পেজ)