Friday, February 3, 2023

Qatar WC: নীল সামুরাই-লাল নিনজা জোড়া ফলা নিয়ে তৈরি এশিয়া

- Advertisement -

সুজানা ইব্রাহিম মোহনা, দোহা: একে একে নিভেছে প্রদীপগুলো। বিদায় নিয়েছে সৌদি আরব, ইরান, কাতার। এমনকি এশিয়া বিভাগ থেকে বিশ্বকাপে (Qatar WC) লড়াই করে অস্ট্রেলিয়াও চলে গেছে। যে মারাত্মক ঝড় তুলে গ্রুপ পর্বে এশিয়ার চমক দেখেছে বিশ্ব তারই দুই সেরা শক্তিমানের জোড়া হামলা একই দিনে। আজই হয় জয় নয় বিদায়। এমনই টানটান উত্তেজনা নিয়ে কাতারের মাঠে নীল সামুরাই (জাপান) ও লাল নিনজাদের (দক্ষিণ কোরিয়া) সর্পিল গতি দেখতে মুখিয়ে বিশ্ব।

জার্মানি ও উরুগুয়ের মতো প্রাক্তন বিশ্বচ্যাম্পিয়নদের হারিয়ে নক আউটে জাপান ও দক্ষিণ কোরিয়া। দুই দেশের মুখোমুখি দুই ফুটবল দৈত্য পূর্বতন বিশ্বচ্যাম্পিয়ন ব্রাজিল ও পূর্বতন রানার্স দল ক্রোয়েশিয়া। বিশ্বকাপের রণাঙ্গনে তাদেরই মুখোমুখি এশিয়ার জোড়া শক্তি।

মধ্যপ্রাচ্যের (Middle East) মাটিতে চমকে দিয়েছে দূরপ্রাচ্য (Far East) ফুটবল ঝলক। জাপান ও দক্ষিণ কোরিয়া বরাবরই এশিয়ার বড় শক্তি। আগেও বিশ্বকাপে খেলেছে দুই দেশ। তবে কাতার বিশ্বকাপ আসরে গ্রুপ পর্ব থেকে নীল-লাল ঝটিকা আক্রমণে বিপর্যস্ত তাবড় তাবড় ফুটবল খেলিয়ে দেশ।

- Advertisement -

গত কয়েকদিন ধরেই দোহা শহরের সর্বত্র আলোচনা দক্ষিণ কোরিয়ার দুরন্ত আক্রমণে গিয়ে গোল করার মুহূর্তগুলো। একইভাবে জাপানের আক্রমণ করার কথাও চর্চিত। কাতার সহ পুরো মধ্যপ্রাচ্যের সব গণমাধ্যমে নীল সামুরাই ও লাল নিনজা তর্ক চলছে। দোহাতে দুই দেশের সমর্থকরাই আছেন। তবে তাদের সংখ্যা কম। তাতে কী এসে গেল! দোহার জনসাধারণ নেমেছেন জাপান ও কোরিয়ার জয়ের জন্য গলা ফাটাতে। প্রতিবেশি দেশগুলো থেকে়ও কাতারে কাতারে জাপানি ও কোরিয়ানরা আসছেন দোহা শহরে।

আর ব্রাজিলিয়ান ও ক্রোয়েশিয়ার সমর্থকরা মুখিয়ে তাদের জয় দেখতে। চোট সারিয়ে মাঠে নামছেন ব্রাজিলের সেরা ফুটবলার নেইমার। তিনি কি পুরো শক্তি দেখাতে পারবেন? এও এক দেখার বিষয়। এসপার ওসপার লড়াইয়ে নীল সামুরাই ও লাল নিনজারা। আজ এশিয়ারও পরীক্ষার দিন।