Monday, January 30, 2023

দু’বছর অন্তর বিশ্বকাপ চান ‘বিশ্বকাপজয়ী’ রোনাল্ডো, আর্সেন ওয়েঙ্গার

- Advertisement -

স্পোর্টস ডেস্ক: বিশ্বকাপের চিরাচরিত কাঠামো, অর্থাৎ চার বছর পরপর টুর্নামেন্ট আয়োজনের বর্তমান কাঠামোতে পরিবর্তন আনার বিপক্ষে ইউরোপের ফুটবল খেলা দেশগুলোর পরিচালক সংস্থা উয়েফা এবং ওই মহাদেশের শীর্ষস্থানীয় ক্লাবগুলো। চার বছর অন্তর বিশ্বকাপ না করে প্রতি দু’বছরের ব্যবধানে বিশ্বকাপ আয়োজন নিয়ে ভাবছে ফিফাও।

দু’বছর অন্তর বিশ্বকাপ চাইছে ফুটবলের নিয়ামক সংস্থা।

আরও পড়ুন দেখে নিন আইএসএল জিততে মরিয়া ইস্টবেঙ্গলের নজরে রয়েছেন কোন ফুটবলাররা


আরও পড়ুন বিশ্বের চোখ শ্রীহট্টের বাইশ গজে, বাংলাদেশেই তালিবান সরকারের ক্রিকেট কূটনীতির যুদ্ধ

- Advertisement -

এবার একই সুর শোনা গেল ব্রাজিলের রোনাল্ডোর গলাতেও। কাতারের দোহায় শুক্রবার শেষ হয়েছে ছেলেদের ফুটবলের ভবিষ্যত নিয়ে ফিফার টেকনিক্যাল অ্যাডভাইসরি গ্রুপের দুই দিনের সম্মেলন। আন্তর্জাতিক ম্যাচের বার্ষিক সূচি নতুন করে সাজানোর যে প্রস্তাব ফিফা দিয়েছে তা কতটা বাস্তবসম্মত, সম্মেলনে তা নিয়ে মতামত দেন। দুই বছর পরপর বিশ্বকাপ আয়োজনের যে ধারণাকে স্বাগত জানিয়েছেন ব্রাজিলের হয়ে বিশ্বকাপ জেতা রোনাল্ডোও। আর্সেন ওয়েঙ্গারের মন্তব্যকেই সমর্থন করেছেন তিনি।

আরও পড়ুন কলকাতা লিগে নেই ইস্ট-মোহন,বাংলার ফুটবল বাঁচাতে এবার মুখ্যমন্ত্রীর দ্বারস্থ আইএফএ কর্তারা


আরও পড়ুন ATK-নাম মোছার দাবিতে এবার বিক্ষোভের পথে সবুজ-মেরুন জনতা

উয়েফার তরফ জানানো হয়েছে, ‘আমরা ফিফার কাছে প্রস্তাব রেখেছি, প্রতি চার বছর অন্তর বিশ্বকাপ না করে কমিয়ে এনে প্রতি দু’বছরে করা যেতে পারে। আমরা যদি এই ফরম্যাটেই পড়ে থাকি তাহলে অনেক খেলোয়াড়ই দুটির বেশি বিশ্বকাপ খেলতে পারবেন না। অন্যদিকে দু’বছর পরপর বিশ্বকাপ হলে ইউরোপ, আমেরিকা, এশিয়া, আফ্রিকা, নর্থ এবং সাউথ আমেরিকার সব জায়গাতেই টুর্নামেন্ট করতে পারি।’

আরও পড়ুন সুতীর্থার জন্যই ম্যাচ ছাড়তে বলেছিলেন সৌম্যদীপ? মণিকার অভিযোগে জল্পনা ক্রীড়াদুনিয়ায়