Saturday, February 4, 2023

পাকিস্তান ম্যাচের আগে গেইল-ধোনির একান্ত আলাপচারিতা ঘিরে উত্তাপ তুঙ্গে

- Advertisement -

স্পোর্টস ডেস্ক: ২৪ অক্টোবর দুবাই’র মাটিতে আইসিসি টি-২০ বিশ্বকাপের সুপার ১২ মুখোমুখি হতে চলেছে চির প্রতিদ্বন্দ্বী ভারত এবং পাকিস্তান। ইতিমধ্যেই ভারত ইংল্যান্ডের বিরুদ্ধে নিজেদের প্রথম প্রস্তুতি ম্যাচে ৭ উইকেটে জয় পেয়েছে। অন্যদিকে পাকিস্তানও নিজেদের প্রথম প্রস্তুতি ম্যাচে ওয়েস্ট ইন্ডিজের বিরুদ্ধে জয় পেয়েছে, ৭ উইকেটে।

- Advertisement -

হাইভোল্টেজ ম্যাচে নামার আগে দুই দলই আত্মবিশ্বাসে টগবগ করে ফুটছে। দুবাই’র আইসিসি আকাদেমি গ্রাউন্ডে সোমবার ৩.৩০ মিনিটে প্রস্তুতি ম্যাচ ছিল পাকিস্তানের, ক্যারিবিয়ানদের বিরুদ্ধে। আর একই ভেন্যুতে ভারতের প্রস্তুতি ম্যাচ ছিল ইংল্যান্ডের বিরুদ্ধে ভারতীয় সময়ে সন্ধ্যে ৭.৩০ মিনিটে।

মাঠেই ওয়েস্ট ইন্ডিজের ক্রিকেটার ক্রিস গেইলের সঙ্গে মুখোমুখি সাক্ষাৎ ঘটে যায় টিম ইন্ডিয়ার মেন্টর এমএস ধোনির। বেশ কিছুক্ষণ গেইল আর ধোনি কথা বলেন। টি-২০ বিশ্বকাপের উত্তাপে ক্রিস গেইল এবং টিম ইন্ডিয়ার মেন্টর এম এস ধোনির মধ্যে কথাবার্তা নিছকই সৌজন্যমূলক সাক্ষাৎ নয় এটা নিশ্চিত।

- Advertisement -

বিশেষত আইসিসি টি-২০ বিশ্বকাপের সবচেয়ে হাইভোল্টেজ ম্যাচ ভারত পাকিস্তানের মধ্যে কয়েকদিন পরেই। আর ওয়েস্ট ইন্ডিজ পাকিস্তানের বিরুদ্ধে নিজেদের প্রস্তুতি ম্যাচ খেলেছে এবং ৭ উইকেটে পরাজিত হয়েছে। তাই পাকিস্তানের বিরুদ্ধে ক্রিস গেইলের ক্রিকেটীয় অভিঞ্জতা, দর্শনকে বুঝে নেওয়ার সুবর্ণ সুযোগ হাতছাড়া করতে চাইবেন না টিম ইন্ডিয়ার প্রাক্তন অধিনায়ক ধোনি বলাই চলে।

নিজের আন্তজার্তিক ক্রিকেট কেরিয়ারে এম এস ধোনি গোটা ক্রিকেট দুনিয়ার কাছে ‘ক্যাপ্টেন কুল’। ঠান্ডা মাথায়, ছক কষে বিরুদ্ধ দলকে কিভাবে দুরমুশ করতে হয়, সে পাঠ মাহির রক্তে মিলেমিশে গিয়েছে। নার্ভের লড়াইতে ধোনির চালে বারে বারে মাথা ঠুকতে হয়েছে বিশ্বের তাবড় ব্যাটসম্যানদের।

বিশ্বকাপের পরিসংখ্যান ঘাটলে দেখাই যাবে পাকিস্তান কোনও দিনই ভারতের বিরুদ্ধে বাইশ গজে পেরে উঠতে পারেনি। তবে কিংবদন্তী ক্রিকেটার নেভিল কার্ডাসের কথাও ফেলনা নয়। ‘রেকর্ড বুক হল গাধা’ কিংবদন্তী ক্রিকেটারের এমন মন্তব্য কপালে চিন্তার বলি রেখাকে গাঢ় করে তোলে বৈকি। তাইই, এম এস ধোনির সঙ্গে ক্রিস গেইলের সাক্ষাৎ’কে নিছক সৌজন্যমূলক সাক্ষাৎ বললে ভুল বলা হবে। পাক বধের ব্লু প্রিন্ট কষতেই মাহির গেইলের সঙ্গে একান্ত আলাপচারিতা।

আইসিসি ওডিআই(৫০ ওভারের) বিশ্বকাপে ভারত এবং পাকিস্তান মোট ৭ বার মুখোমুখি হয়েছে। আর ভারত বিশ্বকাপের মঞ্চে ৭ বারই পাকিস্তানকে হারিয়েছে। টি- ২০ বিশ্বকাপে দুই দেশ মোট ৫ বার মুখোমুখি হয়ে ৪ বার পাকিস্তান ভারতের কাছে হেরেছে, এবং ১ টি ম্যাচের ফলাফল টাই হয়েছে।২০০৭ সালের এই টি-২০ বিশ্বকাপের ম্যাচটি আনুষ্ঠানিকভাবে একটি টাই ম্যাচ হিসাবে রেকর্ড করা হয়েছে,ভারত পয়েন্ট পেয়েছে বোল্ড আউটে।ভারতের দ্বিতীয় প্রস্তুতি ম্যাচ রয়েছে অস্ট্রেলিয়ার বিরুদ্ধে, ২০ অক্টোবর, দুবাই’র আইসিসি আকাদেমি গ্রাউন্ডে।