Monday, January 30, 2023

যুবির ৬ ছক্কার ১৪ বছর, কুর্নিশ জানালো BCCI

- Advertisement -

স্পোর্টস ডেস্ক: সময়ের সরণি বেয়ে ১৪ বছর। কিন্তু তাতে কি! ক্রিকেটীয় অমর গাঁথা আজও বিস্ময়,অক্ষয়। সালটা ২০০৭, বিশ্বের প্রথম টি-২০ বিশ্বকাপের আসর বসেছে দক্ষিণ আফ্রিকার মাটিতে। মহেন্দ্র সিংহ ধোনীর অধিনায়কতবে ভারত ইংল্যাণ্ডের বিরুদ্ধে মাঠে নেমেছে।

ইংল্যাণ্ডের ফাস্ট বোলার স্টুয়ার্ট ব্রডের ৬ বলে পর পর ৬ টি ছক্কা হাঁকিয়ে মাইলস্টোন গেঁথে দেন ভারতীয় বাঁ হাতি অলরাউন্ডার যুবরাজ সিং। আর প্রথম টি-২০ বিশ্বকাপ ভারতের মাটিতে পা রাখে,এম এস ধোনির নেতৃত্বতে।

- Advertisement -

২০০৭ টি-২০ বিশ্বকাপে ডারবানে ইংল্যন্ডের বিরুদ্ধে ম্যাচে তাঁকে উত্ত্যক্ত করেছিলেন অ্যান্ড্রু ফ্লিনটফ। ইংল্যান্ডের বিরুদ্ধে প্রথম ব্যাটিং করেছিল ভারতীয় দল। ওপেনিং জুটি হিসাবে শেহবাগ ৫৮ ও গম্ভীর ৬৮ রান করেছিলেন। ওপেনিং জুটির ভালো শুরুর পর যুবরাজ ক্রিজে আসার সঙ্গে সঙ্গেই ফ্লিনটফ তাঁক উত্যক্ত করেন। ঝামেলা হওয়ার পরের ওভারেই ব্রডকে কটাক্ষের শোধ তোলার জন্য বেছে নেন যুবি। ছ’বলে মারেন টানা ছটি ছক্কা!

প্রথম বলটা মিড উইকেটের ওপর দিয়ে চলে যায় মাঠের বাইরে। দ্বিতীয় বল ব্যাকওয়ার্ড স্কোয়ার লেগের ওপর দিয়ে গ্যালারিতে। তৃতীয় বল এক্সট্রা কভারের ওপর দিয়ে। লাইন হারিয়ে চতুর্থ বল ফুলটস দিয়ে বসেন ব্রড। সেটিও মাঠের বাইরে। পরের দুটি বল গ্যালারিতে যায় মিড উইকেট এবং মিড অনের ওপর দিয়ে।

আরও পড়ুন অভাবের সংসারে হাল ধরতে সবজি বিক্রি করছেন ভারতের বিশ্বকাপজয়ী ক্রিকেটার

সাতটি ছক্কা ও তিনটি বাউন্ডারিতে সাজানো ছিল সেই ইনিংসে ১৬ বলে ৫৮ রান করেন তিনি। ওই ঝোড়ো ইনিংসে মাত্র ১২ বলে হাফসেঞ্চুরি করেছিলেন ভারতীয় ক্রিকেটের পোস্টার বয়, যা’ও একটি রেকর্ড।

এই অনন্য নজিরকে ভারতীয় ক্রিকেট কন্ট্রোল বোর্ড (Board of Cricket Control of India) মোটেও ভুলে যায়নি। কুর্নিশ জানিয়েছে যুবি মহারাজকীয় এই ধামাকা ইনিংসকে। বিসিসিআই নিজেদের টুইটার হ্যাণ্ডেলে পোস্ট করেছে, টি-২০ ফর্ম্যাটে দ্রুততম অর্দ্ধশতরান এবং এক ওভারে ৬ টি ছক্কা হাঁকানোর জন্য যুবিকে অভিনন্দন।