মুম্বই কোচ ডেস বাকিংহামের সঙ্গে কথা ATK Mohun Bagan ম্যানেজমেন্টের

288
Des Buckingham

চলতি ডুরান্ড কাপের ১৩১ তম সংস্করণে গ্রুপ ‘বি’ পর্যায়ে ছিটকে যাওয়া এবং এএফসি ইন্টারজোনাল সেমিফাইনাল ম্যাচে কুয়ালালামপুর সিটি এফসির বিরুদ্ধে জিততে না পারার কারণে ATK মোহনবাগান (ATK Mohun Bagan) দলের হেডকোচ হুয়ান ফেরান্দোর ফুটবল দর্শন নিয়ে কাঁটাছেড়া অব্যাহত। অবশ্য নিজের বিরুদ্ধে ওঠা সমস্ত অভিযোগকে ফুঁৎকারে উড়য়ে দিয়েছেন স্প্যানিশ কোচ।

নিজের বিরুদ্ধে ওঠা যাবতীয় অভিযোগের প্রেক্ষিতে হুয়ান ফেরান্দোর জবাব,’টেকনিক্যাল সিদ্ধান্ত’। কিন্তু এই টেকনিক্যাল সিদ্ধান্তের জেরে পেঁকেছে গোল বাগান সংসারে। কোচ হঠানোর দাবি উঠেছে। অশান্তির আগুনে পুড়ছে সবুজ মেরুন ব্রিগেড।

২০২২-২৩ ফুটবল সেশন সবেমাত্র শুরু হয়েছে। ATK মোহনবাগানের কাছে মরসুমের প্রথম টুর্নামেন্ট ডুরান্ড কাপ অভিযান আশানুরূপ হয়নি। নিজেদের দোষে টাইটেলশিপ থেকে ছিটকে যেতে হয়েছে,তাও কিনা গ্রুপ পর্ব থেকেই। গোদের ওপর বিষ ফোঁড়া কুয়ালালামপুরের দলের কাছে হার। আর এই হারের গুতোয় বাগান সংসারে আগুন জ্বলছে ঠিক তখনই ATK মোহনবাগান বোর্ড ম্যানেজমেন্টের তরফ থেকে এক নতুন উদ্যোগের আভাস পাওয়া গিয়েছে।

ATK মোহনবাগান বোর্ড ম্যানেজমেন্ট স্বীকার না করলেও তারা কোচ ডেস বাকিংহাম নিয়োগ করতে আগ্রহী। বৃটিশ এই কোচ এখন মুম্বই সিটি এফসি কোচ। মুম্বই ডুরান্ড কাপের সেমিফাইনালে উঠেছে।বুধবার অর্থাৎ আজ যুবভারতী ক্রীড়াঙ্গনে সন্ধ্যে ৬ টার সময়ে খেলতে নামবে মহামেডান স্পোটিং ক্লাবের বিরুদ্ধে।

ATK মোহনবাগান বোর্ড ম্যানেজমেন্ট হুয়ান ফেরান্দোতে আস্থা রেখে সবুজ মেরুন শিবিরের জন্য কোচ বদল নিয়ে খবরকে গুজব বলে উড়িয়ে দেওয়ার একটা লুকোচুরি খেলাতে মেতে উঠেছে। অন্যদিকে, মুম্বই সিটি এফসি তাদের কোচ ডেস বাকিংহামকে ক্লাবে রাখতে বদ্ধপরিকর এবং ATK মোহনবাগান যে তাদের কোচকে ফুসলিয়ে তাদের শিবিরে আনতে চাইছে এমন খবরে মুম্বই সিটি এফসিও নড়েচড়ে বসেছে। ATK মোহনবাগানের যেকোনো প্রচেষ্টাকে বাধা দেওয়ার চেষ্টা করছে মুম্বই।

ATK মোহনবাগানের কোচ বদল নিয়ে জল্পনা আরও ঘোলাটে হয়েছে এই কারণে যে তারা এই নিয়ে প্রকাশ্যে এখনও কিছুই জানায়নি। নিজেদের সামাজিক মাধ্যম প্ল্যাটফর্মে কোচ বদল নিয়ে নীরবতা সবুজ মেরুন সমর্থকদেরও দোটানায় ফেলে দিয়েছে।একাংশ বাগান সমর্থক এএফসি ইন্টারজোনাল সেমিফাইনাল ম্যাচের পর দাবি তুলেছিল কোচ বদলের। এখান থেকেই কোচ বদল নিয়ে হাওয়া ভাসতে শুরু করে।

ATK মোহনবাগান ব্রিগেডে সবকিছু ঠিকঠাক নয়। স্প্যানিশ কোচ হুয়ান ফেরান্দোর পারফরম্যান্স নিয়ে সমর্থক থেকে শুরু করে বোর্ড ম্যানেজমেন্ট অসন্তুষ্ট। এই অসন্তুষ্টির থেকেই হেডকোচ বদল কিংবা হুয়ান ফেরান্দোর ওপর আস্থা রেখেই স্থিতাবস্থা বজায় রেখে আসন্ন ইন্ডিয়ান সুপার লীগ(ISL) শুরু আগেই একটা চূড়ান্ত সিদ্ধান্তে আসার ক্ষেত্রেও দড়ি টানাটানি চলছে ATK মোহনবাগানের অন্দরমহলে। তবে এটা ঠিক সরু সুতোয় ঝুলছে ATK মোহনবাগানের হেডকোচ হুয়ান ফেরান্দোর কোচিং ভবিষ্যৎ। হুয়ান ফেরান্দোকে এই মুহুর্তের ব্যাডপ্যাচ থেকে বের করে আনতে পারে একমাত্র হুয়ান ফেরান্দোই।

গত ISL’র দ্বিতীয় লেগের মহাডার্বি ম্যাচে চিরপ্রতিদ্বন্দ্বী এসসি ইস্টবেঙ্গলের বিরুদ্ধে সারপ্রাইজ অ্যাটার্ক হিসেবে আনকোরা কিয়ান নাসিরিকে(হ্যাটট্রিক বয়) নামিয়ে টানা ৫ বার ডার্বি জয়ের রেকর্ড এটাও কোচ হুয়ান ফেরান্দোর ‘টেকনিক্যাল সিদ্ধান্তই’ ছিল। ওইদিন হাই প্রেসার ডার্বি ম্যাচের রঙ হয়েছিল সবুজ মেরুন। আর কুয়ালালামপুর সিটি এফসির বিরুদ্ধে দলের ফরোয়ার্ড লাইনে মনবীর সিংকে নামানোটাও ছিল টেকনিক্যাল সিদ্ধান্তের অংশ।জামশিদ পুত্র কিয়ান নাসিরিকে নামিয়ে গত ISL’র দ্বিতীয় লেগে জয় ছিনিয়ে আনার কারণে কোনও কাটাছেড়া হয়নি হুয়ান ফেরান্দোর ফুটবল বোধ নিয়ে।কিন্তু সবুজ মেরুন ব্রিগেড এখন জয়হীন সঙ্গে ট্রফিলেস। এই কাটাছেড়া চলতেই থাকবে দল যতক্ষণ জয়ের সরণীতে ফিরে না আসবে।

আর কোচ বদল ইস্যুতে ATK মোহনবাগান বোর্ড ম্যানেজমেন্টের নীরবতাও কোচ বদল ইস্যুকেই আরও বেশি করে ধোঁয়া দিচ্ছে। বলা ভাল এই বিতর্ককে আরও উস্কানি দিচ্ছে। অস্বস্তির মধ্যে রয়েছেন স্বয়ং হুয়ান ফেরান্দোও। সকল সময়ে যখন চাকরি চলে যাওয়ার একটা অজানা আতঙ্ক থাকে তখন দুটো জিনিস হয়। প্রথমত এমন এক ‘টেকনিক্যাল সিদ্ধান্ত’ যাতে এক ঝটকায় বিষ দাঁত উপড়ে ফেলা যায়,

দ্বিতীয়ত, ব্যর্থতার অতল সাগরে তলিয়ে যাওয়া। ATK মোহনবাগানের হেডকোচ হিসেবে হুয়ান ফেরান্দোর ক্ষেত্রে কোনটা খাটে এটা বলার সময় এখনও আসেনি,কেননা ২০২২-২৩ ফুটবল মরসুমে ইন্ডিয়ান সুপার লীগে বল এখনও গড়ায়নি। চলতি এই বিতর্ক প্রীতম কোটালদের পারফরম্যান্সে কিভাবে ছাপ ফেলে তা নিয়ে ফুটবল মহলের জানার এবং বোঝার কৌতুহল চরমে। এই বিতর্কে জল ঢালতে পারে শুধু এবং শুধুমাত্র জয়ের ধারাবাহিকতা।পেশাদার কোচ হুয়ান ফেরান্দো ভালই বোঝেন জ্বালা কি যে জ্বালা!

(সব খবর, সঠিক খবর, প্রতি মুহূর্তে পান। ফলো করুন আমাদের Google News, Twitter এবং Instagram এবং Facebook পেজ)