Thursday, February 2, 2023

UAE: মরুদেশে ক্রিকেটে ভারত হারলেও ফুটবলে বাজিমাত

- Advertisement -

স্পোর্টস ডেস্ক:  বাইশ গজে দুবাই’তে রবিবার, ভারতের সিনিয়র ক্রিকেট টিম টি-২০ বিশ্বকাপের সুপার ১২ নক আউট স্টেজে পাকিস্তানের বিরুদ্ধে হেরে গেল। বাবর আজমরা ১০ উইকেটে জিতলো, চিরপ্রতিদ্বন্দ্বী ভারতীয় বোলারদের পিটিয়ে ক্লাব স্তরে নামিয়ে নামিয়ে এনে। অন্যদিকে, AFC U23 যোগ্যতা অর্জনের ম্যাচে ভারতের জুনিয়ররা ওমানকে হারালো ২-১ গোলের ব্যবধানে, দুবাইতে, সেই রবিবার রাতে,২৪ অক্টোবর।

ভারতের ছোটরা মরুদেশে ওমানের বিরুদ্ধে ফুটবলে জয় ছিনিয়ে আনলো। আর বিরাটের ভারত এখন টি -২০ বিশ্বকাপে নক আউটের দ্বিতীয় ম্যাচ, ৩১ অক্টোবর নিউজিল্যান্ডের বিরুদ্ধে ‘বাউন্স ব্যাক’ করতে পারবে কি না তাইই নিয়ে চলছে জোর চর্চ্চা। সঙ্গে পাকিস্তানের বিরুদ্ধে ভারতের বড়দের লজ্জার, হতশ্রী পারফরম্যান্সের ময়নাতদন্ত শুরু হয়ে গিয়েছে, বাবর আজমদের বিরুদ্ধে ম্যাচ হেরে যাওয়ার মূহুর্ত থেকেই।

AFC U23 যোগ্যতা অর্জন পর্বের প্রথম এনকাউন্টার ম্যাচে ভারতের হয়ে গোল করেছেন রহিম আলি(৬) এবং বিক্রম প্রতাপ সিং’র দ্বিতীয় গোলে(৩৭) ভারত লিড পায়,দুবাই ‘র ফুজাইরাহ স্টেডিয়ামে। ওমানের হয়ে ওয়ালিদ সেলিম অতিরিক্ত সময়ে একটি গোল করলেও, এই গোল ভারতের তিন পয়েন্টের ‘পথের কাটা’ হয়ে দাঁড়ায় নি।

- Advertisement -

সম্প্রতি, ইগর স্তিম্যাচ মালদ্বীপে SAFF চ্যাম্পিয়নশিপে হোঁচট খেয়ে প্রায় মুখ থুবড়ে পড়ার জায়গা থেকে প্রত্যাবর্তন করেন এবং অষ্টম বারের জন্য ভারতকে SAAF চ্যাম্পিয়ন করিয়েছেন। ২০১৩ সালে AFC U23 টুর্নামেন্ট শুরু হওয়ার পর থেকে প্রথমবারের মতো AFC অনূর্ধ্ব ২৩ এশিয়ান কাপ উজবেকিস্তান ২০২২ যোগ্যতা অর্জনের জন্য কাজ করে চলেছেন ভারতীয় কোচ স্তিম্যাচ।

ওমান টিমের ম্যাচে ছন্দ জোগাড় হওয়ার আগেই, ইগর স্তিম্যাচের ছেলেরা উভয় উইং থেকে আক্রমণ শুরু করে এবং ম্যাচের ৫ মিনিটে বিক্রম একটি পেনাল্টি অর্জন করে যা রহিম আলী শান্তভাবে ওমানের জালে বল জড়িয়ে দেয়। ওমানি গোলরক্ষক ইব্রাহিম ইউসুফ সঠিকভাবে অনুমান করেছিলেন, কিন্তু রহিম স্পট-কিক নিখুঁতভাবে রাখার কারণে বলটি সোজা হয়ে গিয়েছিল এবং সাইড-নেটিংয়ে বাস করেছিল।

বাঁ দিক থেকে আকাশের একটি সুন্দর ক্রস ভেসে ওঠে কিন্তু ওমানি গোলরক্ষক অনিকেতের ওপরে লাফিয়ে ওঠে এবং কোনও অঘটন ঘটার আগেই বলের দখল গ্লাভসে চলে নিয়ে ফেলে। বিক্রম এবং রাহুল তাদের বিদ্যুৎ গতির ডুয়েলে, ওমানি মিডফিল্ডকে তাদের পায়ের জাদুতে জুড়ে রেখেছিল, যা ম্যাচের ৩৭ মিনিটে বিক্রম প্রতাপ সিং’র গোলে ভারতকে দ্বিতীয় গোলে লিড পেতে সাহায্য করেছিল।

রেগুলেশন টাইমের শেষ মিনিটে ওমানি ফুটবলার ওয়ালিদ সেলিম আব্দুল্লাহ মহম্মদ আল বালুশিকে ফাঁকা জায়গাতে দেখতে পেয়ে ক্রস বাড়িয়ে দেয় এবং ওমান ভারতের বিরুদ্ধে ম্যাচের একমাত্র গোল করে। কিন্তু ওমানের এই গোল ভারতের তিন পয়েন্ট হাসিলের পথে বাধা হয়ে দাঁড়ায়নি। রেফারির শেষ বাঁশি বেজে উঠতেই ভারতের ছোটরা জয়ের আনন্দে মেতে ওঠে।২৭ অক্টোবর বুধবার, ভারতের পরের ম্যাচ সংযুক্ত আরব আমিরশাহির বিরুদ্ধে।