৬ দেশে হবে FIFA World Cup 2030

বুধবার বড় ঘোষণা করেছে ফিফা। দক্ষিণ আমেরিকা, আফ্রিকা ও ইউরোপ এই তিন মহাদেশে ২০৩০ সালের বিশ্বকাপ আয়োজনের জন্য একটি চুক্তিতে পৌঁছেছে ফিফা। ফিফা আরও জানিয়েছে,…

2030 FIFA World Cup

বুধবার বড় ঘোষণা করেছে ফিফা। দক্ষিণ আমেরিকা, আফ্রিকা ও ইউরোপ এই তিন মহাদেশে ২০৩০ সালের বিশ্বকাপ আয়োজনের জন্য একটি চুক্তিতে পৌঁছেছে ফিফা। ফিফা আরও জানিয়েছে, মরক্কো, পর্তুগাল ও স্পেন যৌথভাবে এই আসরের আয়োজক হবে। উরুগুয়ে, আর্জেন্টিনা ও প্যারাগুয়েতেও ম্যাচগুলো অনুষ্ঠিত হবে। এভাবে ৬টি দেশই স্বয়ংক্রিয়ভাবে বিশ্বকাপের যোগ্যতা অর্জন করবে। ২০৩০ সালে ফিফা বিশ্বকাপ তিনটি মহাদেশ ও ছয়টি দেশকে একত্রিত করবে।

ফিফা জানিয়েছে, এর আগে উরুগুয়েতে অনুষ্ঠিত প্রথম বিশ্বকাপের শতবর্ষ উদযাপনের অংশ হিসেবে দক্ষিণ আমেরিকায় বিশ্বকাপের ম্যাচগুলো অনুষ্ঠিত হচ্ছিল। ফিফা জানিয়েছে, দক্ষিণ আমেরিকার তিনটি দেশ একটি করে ম্যাচ আয়োজন করবে। তিনটি ম্যাচের প্রথমটি অনুষ্ঠিত হবে সেই স্টেডিয়ামে, যেখান থেকে সব কিছু শুরু হয়েছিল- উরুগুয়ের রাজধানী মন্টেভিডিওতে অবস্থিত এস্তাদিও সেন্টেনারিও স্টেডিয়াম।

   

কনমেবলের সভাপতি আলেহান্দ্রো ডোমিনগুয়েজ বলেছেন, ‘শতবর্ষী বিশ্বকাপ দক্ষিণ আমেরিকা থেকে খুব বেশি দূরে হতে পারে না… ২০৩০ বিশ্বকাপ তিনটি মহাদেশে অনুষ্ঠিত হবে।’ ফিফা কাউন্সিলের এক ভার্চুয়াল সভায় এ সিদ্ধান্ত নেওয়া হয়। তবে ২০২৪ সালে ব্যাংককে হতে চলা ‘ফিফা কংগ্রেস’-এর আগে একটি ইভেন্টে ২১১ সদস্যের সবার সঙ্গে ভোটে এটি অনুমোদন করতে হবে।

ফিফা সভাপতি জিয়ান্নি ইনফান্তিনো বলেছেন, ‘,পুরো ফুটবল বিশ্বের প্রতিনিধিত্বকারী ফিফা কাউন্সিল সর্বসম্মতিক্রমে ফিফা বিশ্বকাপের শতবর্ষ উদযাপন করতে সম্মত হয়েছে। প্রথম সংস্করণ ১৯৩০ সালে উরুগুয়েতে অনুষ্ঠিত হয়েছিল।’