2026 World Cup: বিশ্বকাপ কোয়ালিফায়ারে কাদের সঙ্গে খেলবে সুনীল ব্রিগেড?

নির্ধারিত সূচি অনুযায়ী আজ কুয়ালালামপুরে অনুষ্ঠিত হয়েছে আসন্ন ২০২৬ সালের ফুটবল বিশ্বকাপের (2026 World Cup) এশিয়ান কাপের দ্বিতীয় রাউন্ডের কোয়ালিফায়ারের ড্র।

2026 World Cup Qualifiers: India's Opponents Revealed in Upcoming Matches

নির্ধারিত সূচি অনুযায়ী আজ কুয়ালালামপুরে অনুষ্ঠিত হয়েছে আসন্ন ২০২৬ সালের ফুটবল বিশ্বকাপের (2026 World Cup) এশিয়ান কাপের দ্বিতীয় রাউন্ডের কোয়ালিফায়ারের ড্র। আগামী ২০২৭ সালে এশিয়ান কাপের এই রাউন্ড খেলবে ভারতীয় ফুটবল দল। তার আগে ছাব্বিশ সালের বিশ্বকাপের কোয়ালিফায়ারে কুয়েত ও কাতারের সঙ্গে একই গ্রুপে ঠাঁই করে নিয়েছে ভারত। এক্ষেত্রে এই গ্রুপ ‘এ’তে তিনটি দেশের পাশাপাশি খেলার সুযোগ পাবে মঙ্গোলিয়া ও আফগানিস্তানের মধ্যে বিজয়ী দল।

এক্ষেত্রে কিছুটা হলেও বাড়তি সুবিধা পেতে পারে সুনীল ব্রিগেড। যার মূল কারন হিসেবে বলা যেতে পারে গত কয়েকমাস আগে তাদের তিনটি আন্তর্জাতিক মানের টুর্নামেন্ট জয়। সেখানে মঙ্গোলিয়া মুখোমুখি হয়ে সহজ জয় তুলে নিয়েছিল ভারত। এছাড়াও আগের বছর আফগানিস্তান, হংকং ও কম্বোডিয়ার বিরুদ্ধে আধিপত্য বিস্তার করে জয় ছিনিয়ে নিয়েছিল ব্লু টাইগার্স। তাছাড়া কয়েকদিন আগেই বঙ্গবন্ধু সাফ চ্যাম্পিয়নশিপের ফাইনালে শক্তিশালী কুয়েতকে পরাজিত করে ট্রফি জিতেছে ভারত। যা আগত ফুটবল টুর্নামেন্ট গুলির ক্ষেত্রে বাড়তি অক্সিজেন জোগাবে বলেই মনে করা হচ্ছে।

এবারের ফুটবল বিশ্বকাপ কোয়ালিফায়ারের দিকে তাকালে দেখা যায়, মোট ৩৬ টি দেশের ফুটবল দলকে ভাগ করা হয়েছে মোট ৯টি গ্রুপ বিন্যাসে। অর্থাৎ প্রতিটি গ্রুপেই থাকছে চারটি করে ফুটবল দল। এক্ষেত্রে প্রতিটি দলকেই দুটি করে ম্যাচ খেলতে হবে প্রতিপক্ষের সঙ্গে। অ্যাওয়ে ও হোম ম্যাচ মিলিয়ে। তাদের মধ্যে থেকে প্রতিটি গ্রুপে থাকা মোট দুইটি করে ফুটবল দল চলে যাবে পরের রাউন্ডে। সেখানে ও গিয়ে লড়াই হবে এই একই ফরম্যাটে।