Bootes Void: মহাবিশ্বের রহস্যময় গর্ত যা Milky Way-র থেকে কোটি কোটি গুণ বড়

Bootes Void: মহাবিশ্ব একটি বিশাল এবং আকর্ষণীয় স্থান, আমাদের হোম গ্রহ পৃথিবীর বাইরের সবকিছু সহ। এতে অনেক গ্যালাক্সি, নক্ষত্র (বা গ্রহ), ব্ল্যাক হোল এবং এরকম…

Bootes Void

Bootes Void: মহাবিশ্ব একটি বিশাল এবং আকর্ষণীয় স্থান, আমাদের হোম গ্রহ পৃথিবীর বাইরের সবকিছু সহ। এতে অনেক গ্যালাক্সি, নক্ষত্র (বা গ্রহ), ব্ল্যাক হোল এবং এরকম অসংখ্য অসংখ্য জিনিস রয়েছে। অসাধারণ প্রযুক্তিগত অগ্রগতি সত্ত্বেও, আমরা মহাবিশ্বের একটি ভগ্নাংশ অন্বেষণ করতে সক্ষম হয়েছি। এবার মার্কিন মহাকাশ সংস্থা NASA বুটস ভ্যায়েড নিয়ে বড়সড় প্রকাশ করেছে।

এই অংশটিতে বুটস ভ্যায়েডও (Bootes Void) রয়েছে, যা গ্রেট নাথিং (Great Nothing) নামেও পরিচিত। আমেরিকান স্পেস এজেন্সি NASA এর মতে, বুটস ভ্যায়েড 1981 সালে জ্যোতির্বিজ্ঞানী রিচার্ড কিরশনার আবিষ্কার করেছিলেন। এটি একটি আনুমানিক বৃত্তাকার অঞ্চল যা পৃথিবী থেকে 700 মিলিয়ন আলোকবর্ষ দূরে অবস্থিত, একই নামের নক্ষত্রমণ্ডলের কাছে।

এটি জানা যায় যে বুটস ভ্যায়েড প্রায় 330 মিলিয়ন আলোকবর্ষ প্রশস্ত। এটি এমন একটি এলাকা যেখানে গ্যালাক্সি কোটি কোটি বার ফিট হতে পারে। জ্যোতির্বিজ্ঞানীরা উপলব্ধ ডেটা ব্যবহার করে মহাবিশ্বের মানচিত্র তৈরি করতে শুরু করলে, একটি প্যাটার্ন আবির্ভূত হয়। গ্যালাক্সির জটিল নেটওয়ার্কে, যা ক্লাস্টারের মতো সংগঠিত, সেখানে বড় ফাঁকা জায়গা রয়েছে যেখানে খুব কমই কোনো ছায়াপথ থাকে। বিবিসি রিপোর্ট করে যে শূন্যতা পর্যবেক্ষণযোগ্য মহাবিশ্বের প্রায় 80 শতাংশ তৈরি করে এবং বুটস ভ্যায়েড সবচেয়ে বড়, এটি ‘সুপারভয়েড’ উপাধি অর্জন করে।

যখন বিগ ব্যাং ঘটেছিল, তখন মহাবিশ্বের সমস্ত বিষয় একসাথে শক্তভাবে প্যাক করা শুরু করেছিল। কিন্তু জ্যোতির্বিজ্ঞানীদের মতে, কোয়ান্টাম ওঠানামা পদার্থের বণ্টনে ছোট পার্থক্য সৃষ্টি করতে শুরু করে। কিছু অঞ্চল আরও ঘনত্বে পরিপূর্ণ ছিল, যার অর্থ তাদের একটি শক্তিশালী মহাকর্ষীয় টান ছিল, যা পদার্থকে কম ঘন অঞ্চল থেকে দূরে সরিয়ে দেয়। এটা বিশ্বাস করা হয় যে বুট ছোট voids একসাথে একত্রীকরণের পণ্য।