Tuesday, November 28, 2023
HomePoliticsCPIM: কংগ্রেসের সাথে আসন সমঝোতায় তৃণমূল, ফান্দে পড়িয়া সিপিআইএম যেন 'বগা'

CPIM: কংগ্রেসের সাথে আসন সমঝোতায় তৃণমূল, ফান্দে পড়িয়া সিপিআইএম যেন ‘বগা’

দলীয় নেতাদের অবস্থান দেখে বাম সমর্থকরা সরাসরি বলছেন এভাবে আই ওয়াশ চলবে না।

বাম সমর্থক মহলেই দলীয় নেতাদের নিয়ে কটাক্ষ-‘ফান্দে পড়িয়া বগা কান্দে’র মত হাল হয়েছে। সিপিআইএম সমর্থক মহল ইন্ডিয়া জোট নিয়ে ক্রমাগত টিটকিরি ও প্রশ্নবাণে জর্জরিত নেতারা। সমর্থক মহলেই প্রশ্ন, তৃণমূলের সাথে লডাই আবার তৃণমূলেরই সাথে জাতীয়স্তরে জোট! যদিও CPIM পলিটব্যুরো স্পষ্ট জানিয়েছে, বিজেপিকে রুখতে দেশ জুড়ে যে বিরোধী ঐক্য তৈরি হয়েছে তাতে আছে দল। পশ্চিমবঙ্গে তৃণমূল ও বিজেপির বিরুদ্ধেই লড়াই হবে। সমর্থকদের প্রশ্ন, জোটে থেকে লড়াই এই জটিলতা কেন? এই প্রশ্নের উত্তর দিতে হিমশিম খাচ্ছেন নেতারা।

   

কিংবদন্তি লোকসঙ্গীত শিল্পী আব্বাসউদ্দিনের বিখ্যাত গানটির আদলে বাম সমর্থকদের কটাক্ষ দল এখন রাজনীতির ফাঁদে পড়ে বগার মত কাঁদছে। তারা বলছেন, অথচ এমন হবার ছিলনা। পঞ্চায়েত ভোটে যেভাবে দল ঘুরে দাঁড়াতে শুরু করেছিল সেটা ধসে পড়বে। বাম সমর্থক ও নিচু তলার কর্মীদের দাবি, অবিলম্বে জোট ছাড়ুক সিপিআইএম।

বিতর্ক তীব্র তৃ়ণমূল কংগ্রেস সর্বভারতীয় সাধারণ সম্পাদক অ়ভিষেক বন্দ্যোপাধ্যায়ের একটি মন্তব্যে। তিনি বলেছেন, এ রাজ্যে যদি আসন নিয়ে সমঝোতা হয়, সেটা কংগ্রেসের সঙ্গেই হবে। বামেদের সঙ্গে কোনও রকম সমঝোতা নয়৷ আসন সমঝোতা নিয়ে কংগ্রেস হাইকমান্ড আলোচনা চাইলে নিশ্চয়ই কথা হবে, এ নিয়ে আমার কোনও ছুঁতমার্গ নেই। অ়ভিষেক স্পষ্টই ইন্ডিয়া জোটের আরও এক শরিক কংগ্রেসের সাথে জোটের বার্তা দিয়েছেন। রাজ্যে আবার কংগ্রেস ও সিপিআইএমের জোট চলছে। বিশ্লেষকরা বলছেন, কংগ্রেস ও তৃণমূল জোট দ্রুত জমাট হবে। এই জোট কূটনীতির মাঝখানে পড়ে সিপিআইএম বেসামাল।

আরও পড়ুন দশকের পর দশক তীব্র শক্তিশালী সিপিআইএমের কী করুণ দশা।

CPIM: ‘জোট ভাঙো তৈরি হও’ শরিকি বিদ্রোহে বেসামাল সিপিআইএম

ইন্ডিয়া জোটের শরিক হিসেবে সিপিআইএম জানিয়েছে তারা কোনওভাবেই জোটের সমন্বয় কমিটিতে নেই। কারণ,ওই কমিটিতে আছে তৃণমূল। সমর্থকরা বলছেন এভাবে আই ওয়াশ চলবে না।

Latest News