Offbeat: পৃথিবীর মতো দুটো গ্রহের সন্ধান পেয়েছেন বিজ্ঞানীরা

31

এবার মহাকাশে পৃথিবীর মতো দেখতে দুটো গ্রহের সন্ধান পেয়েছেন বিজ্ঞানীরা। যদিও আয়তনে এরা পৃথিবী থেকে কয়েকগুণ বড়। গ্রহ দুটি আবিষ্কার করছে বার্মিংহাম বিশ্ববিদ্যালয়ের কয়েকজন গবেষক।

মনে করা হচ্ছে, এদের একটিতে রয়েছে প্রাণের অস্তিত্ব। এল পি ৮৯০-৯ নামক এক নক্ষত্রের চারদিকে গ্রহ দুটো গতিশীল, যার একটির নাম এল পি ৮৯০-৯বি আর অপরটি হলো এল পি ৮৯০-৯সি।এল পি ৮৯০-৯ নামক নক্ষত্রটি পৃথিবী থেকে একশ আলোকবর্ষ দূরে অবস্থিত। সূর্যের তুলনায় এটি ৬.৫ গুন ছোট। তাপমাত্রা প্রায় ২৬০০ ডিগ্রি সেলসিয়াস। এটিকে “রেড ডুয়ার্ফ” নামেও ডাকা হয়।

আর গ্রহ দুটিকে বলা হচ্ছে “সুপার-আর্থ”। এরা অনেকটা পৃথিবীর মতোই দেখতে হলেও বৈশিষ্ট্যের দিক দিয়ে ভিন্ন।এলপি ৮৯০-৯বি নামের গ্রহটি পৃথিবীর তুলনায় ৩০ শতাংশ বড়। আর এলপি ৮৯০-৯সি নামের গ্রহটি পৃথিবীর তুলনায় ৪০ শতাংশ বড়। নিজের কক্ষপথে একবার ঘুরে আসতে এলপি ৮৯০-৯বি নামক গ্রহটির সময় লাগে পৃথিবীর হিসাবে ২.৭ দিন।

অপর গ্রহ এল পি ৮৯০-৯সির সময় লাগে পৃথিবীর হিসাব মতো ৮.৫ দিন। প্রথমটির কক্ষপথ থেকে রেড ডুয়ার্ফের দুরত্ব প্রায় ২.৮ মিলিয়ন কি.মি. এবং দ্বিতীয়টির দূরত্ব ৬ মিলিয়ন কি.মি। প্রথম গ্রহটি তার নক্ষত্রের কাছ থেকে যে পরিমাণ তাপ ও আলো গ্রহন করে তা পৃথিবীর তুলনায় ৪.১ গুন বেশি। দ্বিতীয় গ্রহের বেলায় এর পরিমাণ পৃথিবীর তুলনায় ৯০ শতাংশ বেশি। বিজ্ঞানীরা বলছেন দ্বিতীয় গ্রহটির বায়ুমণ্ডল যদি প্রাণীদের অস্তিত্বের জন্য উপযোগী হয়ে থাকে, তবে তাতে জলের সন্ধান পাওয়াও সম্ভব।