পাহাড়ে ঘুরতে যেতে হলে যেগুলি মাথায় রাখতে হবে

19

পাহাড়ে ঘুরতে যেতে হলে যেগুলি মাথায় রাখতে হবে-
অনেকের কাছেই সমুদ্র, জঙ্গলের থেকে পাহাড় বেশি প্রিয়। ঘুরতে যাওয়ার জন্য অনেকেই পাহাড়কে বেশি পছন্দ করেন, তার কারণ হিসেবে সেখানকার মনোরম জলবায়ু। শহরাঞ্চলের মানুষ গ্রীষ্মকালে যখন অত্যাধিক গরমের সম্মুখীন হন তখন কয়েক দিনের জন্য পাহাড়ি অঞ্চল থেকে ঘুরে আসেন।

পাহাড়ের কোলে মেঘের আনাগোনা সবুজ প্রাকৃতিক দৃশ্য মানুষের মনে শান্তি দেয়। কিন্তু ওই পাহাড়ে যাত্রা করার সময় আপনি যদি আগে থেকে প্রস্তুতি না নেন তাহলে আপনি অনেক রকম সমস্যা সম্মুখীন হতে পারেন। তাই পাহাড়ে যাওয়ার আগে কিছু জিনিস সর্বদা মাথায় রাখা উচিত। সেগুলি হল-

১. আপনি যখন কোন পাহাড়ি অঞ্চলে যাবেন তখন কোন হাই হিল বা স্লিপার জাতীয় জুতো পড়া থেকে নিজেকে বিরত রাখবেন। এই সময় ভালো কোন স্পোর্টস জুতো ব্যবহার করুন যাতে আপনার হাঁটতে অসুবিধা না হয়।

২. পাহাড়ি অঞ্চলের উচ্চতা বৃদ্ধির সাথে সাথেই অনেকের শরীর খারাপ হতে থাকে বমির সমস্যা দেখা যায়। সেই জন্য নিজের সাথে বমির কিছু ওষুধ রাখবেন।

৩. পাহাড়ে বেড়াতে যাওয়ার সময় নিজের কাছে একটি ছোট্ট ব্যাগে নিজের প্রয়োজনীয় জিনিস যেমন জলের বোতল, ওষুধ খাবারের কিছু ছোটখাটো জিনিস, মোজা এগুলি সঙ্গে রাখবেন।

৪. পাহাড়ি অঞ্চলে বেড়াতে গেলে আপনাকে মানসিক দিক থেকে নিজেকে প্রস্তুত রাখতে হবে যে সব জায়গায় আপনার গাড়ি পৌঁছাতে নাও পারে। সে ক্ষেত্রে আপনাকে পায়ে হেঁটেই ঘুরতে হবে।তাই আপনার যদি পায়ের ব্যথার সমস্যা থাকে নিজের সঙ্গে প্রয়োজনীয় ওষুধ রাখবেন।

৫. পাহাড়ে গিয়ে আপনি যদি ট্রেক করার পরিকল্পনা রাখেন তাহলে সঙ্গে করে একটি ভালো কোম্পানির ট্রেকিং ব্যাগ রাখবেন তাতে আপনার সকল জিনিস বইতে অসুবিধা হবে না। ভালো ট্রেক ব্যাগ হলে সেটি যতই ভারী হোক আপনার পিঠে ব্যথা উপলব্ধি হবে না।