Monday, January 30, 2023

বর্ষায় অস্বস্তিকর পরিবেশ, ঘরের দুর্গন্ধ দূর করার টিপস এবার হাতের মুঠোয়

- Advertisement -

ঘর সকলের কাছেই একটা শান্তির জায়গা।ঘরে দুর্গন্ধ হওয়ার পিছনে অনেক কারণ থাকে। সাধারণত বদ্ধ ঘরে একধরনের বাজে গন্ধ হয়। এর জন্য যতটা সম্ভব ঘরের জানালা-দরজা খুলে রাখা খুব জরুরি। ঘরের ভিতর আলো বাতাস খেললে গন্ধ অনেকটাই কমে যায়। সূর্যের রশ্মি ঘরের জীবাণু ধ্বংস করতে সাহায্য করে। এছাড়াও প্রতি সপ্তাহে নিয়মিত বিছানার চাদর, বালিশের কভার ইত্যাদি বদলে ফেলতে হবে। ঘরের ভিতর বা বাথরুমের ভেতর ভেজা তোয়ালে, গামছা বা কাপড়চোপড়ও রাখা যাবে না। তাতে দুর্গন্ধ বেশি হয়। চেষ্টা করুন বাথরুম যতটা সম্ভব শুকনো রাখার।
অনেকেই ভেবে পান না এই দুর্গন্ধ দূর করার সমাধান কী? ঘরের এমন সব দুর্গন্ধ দূর করতে প্রথমেই দেখতে হবে দুর্গন্ধের উৎস কোথায়। বেশ কিছু ঘরোয়া উপায়ে দুর্গন্ধের এ সমস্যা থেকে মুক্ত থাকা সম্ভব।

আসুন জেনে নেই ঘরের উৎকট দুর্গন্ধ দূর করার ঘরোয়া কয়েকটি উপায় –

১. ঘরের ভ্যাপসা গন্ধ দূর করতে হলে ভিনিগার খুবই উপকারী। ঘরের মাঝখানে একটা পাত্রে ভিনেগার রাখুন সমস্ত বাজে গন্ধ চলে যাবে।

- Advertisement -

২. বৃষ্টি না হলে ঘরের দরজা জানালা খুলে রাখুন, ঘরে আলো বাতাস প্রবেশ করতে থাকলে দেখবেন ঘরের গুমোট ভাবটা কেটে গেছে।

৩. কাপড়ে দুর্গন্ধ হওয়ার প্রধান কারণই হলো আদ্রতা বা বলা ভালো আর্দ্রতার কারণেই কাপড়ে দুর্গন্ধ হয়। তাই আলমারির ভেতরে কিছু চক ঝুলিয়ে দিন। চকগুলো আলমারির ভেতরের আর্দ্রতা শোষণ করে নেবে।

৪. ঘরে সিগারেটের গন্ধ দূর করতে হলে, একটা তোয়ালে ভিনিগারে ভিজিয়ে নিয়ে ভালো করে চিপে নিন। তারপর হাত ঘোরাতে ঘোরাতে মশা তাড়ানোর মতো করে সারা ঘর ঘিরে আসুন। সব গন্ধ চলে যাবে ।

৫. ফ্রিজের মধ্যে ও একটা বাজে গন্ধ তৈরি হয়। এর থেকে মুক্তি পেতে অর্ধেক লেবু কেটে রাখুন, সবজির গন্ধ চলে যাবে। এছাড়াও পুদিনা পাতাও রাখতে পারেন, একই রকমের কাজ করবে।

৬. বাথরুমের অপ্রীতিকর গন্ধ দূর করতে একটি মোমবাতি জ্বালিয়ে রাখুন। কিছুক্ষণ রেখে নিভিয়ে দিন। কমোডের গন্ধ দূর করতে কিছুটা ভিনিগার ঢেলে দিন। পাঁচ মিনিট রাখুন, কিছুক্ষন পর ফ্ল্যাশ দিন।