Skin care: বাজারের বদলে ঘরেই তৈরি করুন মেকআপ রিমুভার

23
makeup-will-be-fresh-in-the-summer india

মেকআপ তোলার জন্য আপনি রাসায়নিক পণ্যের পরিবর্তে কিছু প্রাকৃতিক জিনিস ব্যবহার করতে পারেন, যা ত্বকে(skin) কোনো পার্শ্বপ্রতিক্রিয়া করবে না।

নিয়মিত মেকআপ করা বেশিরভাগ লোকেরা এটি অপসারণের জন্য রাসায়নিক পণ্যের আশ্রয় নেয়, যার কারণে ত্বকে অনেক পার্শ্ব প্রতিক্রিয়াও শুরু হয়। একটি গবেষণায় দেখা গেছে যে যারা নিয়মিত অ্যালকোহল-ভিত্তিক মেকআপ রিমুভার ব্যবহার করেন। তাদের ত্বক খুব শুষ্ক হতে শুরু করে। এই কারণেই এই ধরনের মানুষের ত্বকে(Skin) অবাঞ্ছিত ব্রণ এবং ব্রণের মতো অনেক সমস্যা শুরু হয়। অতএব, মেকআপ অপসারণ করার জন্য প্রাকৃতিক জিনিস ব্যবহার করা একটি নিরাপদ এবং সহজ উপায় হিসাবে বিবেচিত হয়। ঘরে তৈরি মেকআপ রিমুভার অর্থ সাশ্রয় করে। এর পাশাপাশি ত্বকও থাকে সুস্থ ও উজ্জ্বল।

মেকআপ দূর করার ঘরোয়া উপায়:

  • ১.বেবি অয়েল সবচেয়ে ভালো উপায়

শিশুর তেল মেকআপ অপসারণের জন্য একটি ভাল বিকল্প হিসাবে বিবেচিত হয়। শিশুদের জন্য তৈরি পণ্যগুলিতে রাসায়নিকগুলি নগণ্য বলে বলা হয়, যার কারণে এটি আমাদের ত্বককে আলতোভাবে চিকিত্সা করতে পারে এবং মেকআপ অপসারণের পাশাপাশি এটি ত্বককে নরম করতেও কাজ করবে।

  • ২.কাঁচা দুধ

মেকআপ তুলতে কাঁচা ঠান্ডা দুধও ব্যবহার করা যেতে পারে। এর জন্য, আপনি একটি ছোট পাত্রে কিছু তুলোর বল দুধে ডুবিয়ে এই তুলোর বলের সাহায্যে ত্বক থেকে মেকআপ পণ্যগুলি সরিয়ে ফেলতে পারেন।

  • ৩.নারকেল তেল

নারকেল তেল বহুমুখী কাজে ব্যবহৃত হয়। এর সাহায্যে জলরোধী মেকআপও সহজেই তুলে ফেলা যায়।এর জন্য মুখে ম্যাসাজ করার সময় এটি লাগিয়ে কিছুক্ষণ এভাবে রেখে দিন। এর পরে, একটি তুলোর বল দিয়ে মেকআপ মুছে ফেলার চেষ্টা করুন। এই পদ্ধতিটি মেকআপ অপসারণের জন্য সেরা।

  • ৪.অ্যালোভেরা জেল ব্যবহার

অ্যালোভেরা সব ধরনের ত্বকের জন্য খুবই উপকারী। আপনি যদি আপনার মুখ থেকে মেকআপ তুলতে এটি ব্যবহার করেন তবে আপনি মেকআপ অপসারণ ছাড়াও আরও অনেক সমস্যা থেকে মুক্তি পেতে পারেন। এর সাহায্যে, আপনি কোন ভয় ছাড়াই সহজে এবং নিরাপদে চোখের মেকআপ অপসারণ করতে সক্ষম হবেন।

  • ৫.বাদাম বা জলপাই তেল

মেকআপ দূর করতে অলিভ অয়েলকে খুবই কার্যকরী মনে করা হয়। এর জন্য, অলিভ অয়েল এবং গোলাপ জল মিশিয়ে একটি পেস্ট তৈরি করুন এবং আপনি এটি দিয়ে মেকআপ মুছে ফেলতে পারেন। এছাড়া বাদাম তেল দিয়েও খুব সহজেই মেকআপ তুলে ফেলা যায়। এটি আপনার চোখের চারপাশেও ভাল কাজ করে।

(সব খবর, সঠিক খবর, প্রতি মুহূর্তে পান। ফলো করুন আমাদের Google News, Twitter এবং Instagram এবং Facebook পেজ)