এই টিপস গুলির মাধ্যমে আপনি অর্থ সাশ্রয় করতে পারবেন এবং সুস্থ থাকতে পারবেন

11

আমাদের ব্যস্ত জীবনের মধ্যে আমরা আমাদের দৈনন্দিন কার্যকলাপকে কিছুতেই একটি স্বাস্থ্যকর নিয়মাবলির মধ্যে বাঁধতে পারি না। কিন্তু এটির প্রভা পুরোটাই আমাদের স্বাস্থ্যের উপর পরে। তাই ব্যস্ত জীবনের মধ্যে থেকেই আমাদের একটি পরিকল্পনা করতে হবে যার ফলে আমরা অর্থ (money) সাশ্রয় করতে পারি এবং সুস্থ থাকতে পারি।

1. একটি পরিকল্পনা করুন: আপনার খাবার এবং স্ন্যাকস উভয়ের পরিকল্পনা করার জন্য প্রতি সপ্তাহে কিছু সময় নির্ধারণ করুন।

2. আপনার সময় এবং সময়সূচী বিবেচনা করুন: আপনার কাছে আসলে সময় না থাকলে বিস্তৃত, সময়সাপেক্ষ খাবারের প্রস্তুতির রেসিপি পরিকল্পনা করবেন না। সপ্তাহের জন্য আপনার সময়সূচী এবং আপনি খাবারের প্রস্তুতির জন্য কতটা সময় দিতে পারেন সে সম্পর্কে চিন্তা করুন।

3. একটি কেনাকাটার তালিকা তৈরি করুন: আপনার খাবার এবং স্ন্যাকসের জন্য আপনার প্রয়োজনীয় উপাদানগুলি দেখুন এবং আপনার কাছে ইতিমধ্যে কী আছে তা দেখুন৷ আপনার যা প্রয়োজন তার সম্পূর্ণ তালিকা সহ মুদি দোকানে যান। এটির মাধ্যমে আপনাকে সপ্তাহে একাধিকবার দোকানে যেতে হবে না এবং কি কিনবেন তা জেনে আপনাকে অর্থ বাঁচাতেও সাহায্য করবে।

4. সাপ্তাহিক ছুটির দিনগুলি ভুলে যাবেন না: একটি সপ্তাহ সোমবার-শুক্রবার শেষ হয়ে যায় না, তাহলে আপনি আপনার ছুটির দিনে কেনো কোনো পরিকল্পনা রাখবেন না। ছুটির দিনগুলোতে আপনার অনিয়মিত জীবন আপনার সারা সপ্তাহের পরিকল্পনা বিফল করতে পারে।

5. আপনার পছন্দের খাবারগুলি অন্তর্ভুক্ত করুন:
প্রত্যেকটি খাবারের মধ্যেই একটি স্বাস্থ্যকর খাদ্যের ভাগ রয়েছে। আপনি যে খাবারগুলি উপভোগ করেন সেগুলি সহ আপনার খাবার তালিকা তৈরি করুন।