Sleep tips: কিছু টিপস যা আপনার ভালো ঘুম আনতে সাহায্য করবে 

35
Sleep girl

আপনি ভালভাবে বিশ্রাম নিয়ে জেগে উঠেছেন তা নিশ্চিত করার সর্বোত্তম উপায় হল ভাল ঘুমের (Good sleep) অভ্যাস প্রয়োগ করা (এটিকে ঘুমের স্বাস্থ্যবিধিও বলা হয়)। দৃঢ় ঘুমের পরিচ্ছন্নতা মানে একটি স্থিতিশীল বেডরুমের পরিবেশ এবং নির্দিষ্ট সময়সূচী যা সামঞ্জস্যপূর্ণ এবং নিরবচ্ছিন্ন ঘুমে সহায়তা করবে। একটি স্থিতিশীল ঘুমের সময়সূচী একটি আরামদায়ক বিছানা, বিশ্রামের জন্য একটি প্রি-বেড রুটিন । ভালো ঘুম আপনার শরীরকে শিথিল করতে সাহায্য করে, যার ফলস্বরূপ শারীরিক ও মানসিক স্বাস্থ্য বৃদ্ধি পায়।

ঘুমের স্বাস্থ্যবিধি উন্নত করা সস্তা এবং আপনাকে আরও ভাল ঘুমাতে সাহায্য করবে।
তবে অনুশীলন করার জন্য এখানে কিছু টিপস রয়েছে-
১.ঘুমকে প্রাধান্য দিন

যত কাজ বাকি থাকুক না কেন, আপনার ঘুমকে অগ্রাধিকার দেওয়া উচিত। প্রতিদিন ন্যূনতম ৬ ঘণ্টা ঘুমানো উচিত।

২.ঘুম থেকে ওঠার নির্দিষ্ট সময়

ছুটি হোক বা সপ্তাহের দিন, প্রতিদিন একটি নির্দিষ্ট সময়ে ঘুম থেকে ওঠার চেষ্টা করুন। একটি ওঠানামাকারী ঘুমের সময়সূচী আপনার ঘুমের ধারাবাহিকতাকে ব্যাহত করবে।

৩.সংক্ষিপ্ত ঘুম

ঘুম নিজেকে রিচার্জ করার একটি ভাল উপায়, তবে, অতিরিক্ত ঘুম না করার বিষয়ে মনে রাখবেন কারণ এটি আপনাকে ঘুমহীন রাতের দিকে নিয়ে যেতে পারে। বিকেলের প্রথম দিকে ঘুমানোর চেষ্টা করুন এবং এটি ছোট রাখুন।

৪.ঘুমানোর 30 মিনিট আগে ইলেকট্রনিক জিনিস থেকে দূরে থাকুন

ঘুমানোর আধা ঘণ্টা আগে গ্যাজেট ব্যবহার এড়িয়ে চলুন। পরিবর্তে, কিছু সুগন্ধি মোমবাতি জ্বালানো বা একটি বই পড়তে বা নির্দেশিত ধ্যান বেছে নিন।

৫.ব্লক আউট বা আলো ম্লান

বাইরের আলো বন্ধ করতে একটি কালো-আউট পর্দা ব্যবহার করুন এবং পরিবর্তে একটি আবছা আলো রাখতে পারেন।

যদিও ঘুমের পরিচ্ছন্নতার মৌলিক বিষয়গুলি প্রত্যেকের জন্য একই থাকতে পারে যেমন গ্যাজেট ব্যবহার না করা, ঘুমের আগে ক্যাফেইন কমানো ইত্যাদি৷ তবে কিছু ঘুমের রুটিন রয়েছে যা পরিবর্তিত হয়৷ আপনি সঙ্গীতের সাথে ঘুমিয়ে পড়তে পছন্দ করতে পারেন, অন্য কেউ একটি বই পড়ে ঘুমিয়ে পড়তে পারেন। তাই, কী আপনাকে ভালোভাবে ঘুমাতে সাহায্য করে সেটা বিচার করে তা করার চেষ্টা করা আপনার জন্য গুরুত্বপূর্ণ।

(সব খবর, সঠিক খবর, প্রতি মুহূর্তে পান। ফলো করুন আমাদের Google News, Twitter এবং Instagram এবং Facebook পেজ)