Durga Puja: প্যান্ডেলে চিরন্তন গান, মুখে থাক বেনারসি পান

পান যদি বেনারসি মশলাবাহারি  হয় তাহলে 'লাহা বাড়ির অনিন্দিতা' কেন বারান্দা থেকে ঝাঁপিয়ে মরেছিল সেটা আরও স্পষ্ট অনুভব করবেন।

41

ভেসে আসছে গান, পান খাও সাঁইয়া হামার…মলমল কে কুর্তে মে ছিঁট লাল লাল-রোমন্থনের সেতু দিয়ে মন চলে যাচ্ছে দূর থেকে বহু দূরে। উৎসবের (Durga Puja) দুপুরে বা রাতে গুন গুন মন ভোমরা হয়ে যাবেই। ঠিক এই সময় একটা মশলা ঠাসা তবক মোড়ানো পান (Banarasi paan) মুখে দিন। যারা জর্দা খুশবু নেবেন তারা নিন বাড়তি। এবার? যা হবে তা তো লেখার কথা না, উপভোগের কথা। খোশবাই পানের (Paan) মিঠে কড়া সুবাস এনে দেবে শান্তি।

পান যদি বেনারসি মশলাবাহারি  হয় তাহলে ‘লাহা বাড়ির অনিন্দিতা’ কেন বারান্দা থেকে ঝাঁপিয়ে মরেছিল সেটা আরও স্পষ্ট অনুভব করবেন।

বেনারসি পান মানে নানা পান মশলা মেশানো দেখনদার। পচর পচর করে খাওয়ার আমেজ এনে দেয়। জর্দা বাদ দিলে যে কেউ খেতে পারেন। উৎসবের আনন্দে এমনই বেনারসি পান থাক মন রাঙিয়ে। টুক করে একটু পানের বংশ পরিচয়টা জেনে নিন। তারপর….

  • বেনারসি পানে একশ মশলা মেশানোর নজির আছে। বারানসীতে জন্ম এই বাহারি পান কোনো বিশেষ পাতা নয়। এটি দেখনদার বিক্রি পদ্ধতি।
  • পরে লাহোরি, কলকাত্তাইয়া, কানপুরি, লখনউয়ি ভাগ হয়।
  • ভারতে পান খাওয়ার চল এসেছিল জাভা দ্বীপ থেকে।

আসলে বেনারসি পান কোনও বিশেষ পান পাতা নয়। বহু চোখ ধা়ঁধানো মশলা ভর্তি পানের খিলি। একটা বেনারসি পানের মধ্যে একশ বাহারি মশলা মেশানো পান ব্যবসায়ী কমই আছেন। কুড়ি বাইশ রকমের মশলা দেন অনেকে। তাই বা কম কী?

বেনারসি পানের বংশে মিশেছে খোদ বারানসী-কাশী, লাহোরি, কানপুরি, কলকাত্তাইয়া, লখনউয়ি, হায়দরবাদি পরম্পরা। এত রসনা বহুল পানবাহার  ভারত ও পাকিস্তানেই মিলবে বাজার মহল্লায়। এ যেন পান সমুদ্র। তবে এই পান খোসবাই ব্যবসায়ীরা অন্যত্র ছড়িয়ে আছেন।

খুঁজলে পাবেন যেই মাত্র পান চিবিয়েছেন সেই সঙ্গে তিন হাজার বছরের নথিভুক্ত ইতিহাসও চিবিয়েছেন! মুখ মন ভরিয়ে দিল যে পান সেটির সঙ্গে  মিশে আছে চিনা ভ্রমণকারীদের লেখা।  তাদের লেখাতে আছে খ্রিস্টপূর্ব দ্বিতীয় শতাব্দীর পর থেকে সুপারি এবং পান খাওয়ার কথা।

উপমহাদেশের পান খাওয়ার ইতিহাসে জাভা দ্বীপের নাম থাকবে। জাভা থেকে পান ঢুকেছিল ভারতে। এখান থেকে ব্যবসায়ীদের গাঁঠরির মধ্যে ঢুকে মধ্য এশিয়ায় চলে গেছিল।

তবে বেনারসি পান বাহার একেবারেই ভারতের। দেখনদারি পান। খেয়ে তৃপ্তি হয়। সঙ্গে যদি থাকে চিরন্তন গান,তাহলে তো সোনায় সোহাগা।

(সব খবর, সঠিক খবর, প্রতি মুহূর্তে পান। ফলো করুন আমাদের Google News, Twitter এবং Instagram এবং Facebook পেজ)