Thursday, February 2, 2023

ভারতে ছাড়পত্র পেল ডিএনএ-ভিত্তিক ভ্যাক্সিন ‘জাইকোভ-ডি’

- Advertisement -

নিউজ ডেস্ক: এতদিন এম’আরএনএ (mRNA) ভিত্তিক ভ্যাকসিন দেওয়া হচ্ছিল কোভিড-১৯ মোকাবিলায়। এবার প্রথমবার ডিএনএ-ভিত্তিক ভ্যাকসিনের ব্যবহারের ছাড়পত্র দিল ভারত সরকার। জাইডাস ক্যাডিলার তৈরি তিন ডোজের কোভিড টিকা ‘জাইকোভ-ডি’কে ছাড়পত্র দিল ড্রাগস কন্ট্রোলার জেনারেল অব ইন্ডিয়া (ডিসিজিআই)।

আরও পড়ুন জানতে চায় ভারত: আজব চুক্তি উপেক্ষা করে কেন ‘রিপাবলিক ভারত’ ছাড়তে চাইছেন কর্মীরা?

যদিও কেবলমাত্র আপতকালীন ক্ষেত্রে প্রয়োগ করা যাবে এই ভ্যাকসিন। গুজরাতের ওষুধ প্রস্তুতকারী সংস্থা জাইডাস ক্যাডিলা জানিয়েছে, ১২ বছরের ঊর্ধ্বে সবার জন্যই এই টিকা যথেষ্ট কার্যকর। এছাড়াও এতদিন যেই ভ্যাক্সিনগুলি প্রয়োগ করা হচ্ছিল সেগুলি দুটি ডোজের। যদিও প্রত্যেকটির ক্ষেত্রে দুটি ডোজের মধ্যে সময়সীমা আলাদা আলাদা। ‘জাইকোভ-ডি’ ভ্যাক্সিনটি তিনটি ডোজের।

- Advertisement -

অন্যান্য টিকার মতো জাইকোভ-ডি সিরিঞ্জের মাধ্যমে দেওয়া হবে না। ভারতে এর আগে পাঁচটি সংস্থার কোভিড ভ্যাকসিন অনুমোদিত হয়েছে। সেগুলি হল ভারত বায়োটেকের কোভ্যাক্সিন, সেরাম ইনস্টিটিউটের কোভিশিল্ড, রাশিয়ার স্পুটনিক-ভি এবং আমেরিকার মডার্না ও জনসন অ্যান্ড জনসনের ভ্যাকসিন। আহমেদাবাদের ভ্যাক্সিনপ্রস্তুতকারী সংস্থা জানিয়েছে বছরে ভ্যাক্সিনের ১০-১২ কোটি ডোজ তৈরি করবে তারা।

আরও পড়ুন শিল্পেই বিপ্লব: তালিবানদের বিরুদ্ধে প্রতিবাদে কাবুলের গ্রাফিতি শিল্পী শামসিয়া হাসানি

জরুরি ভিত্তিতে জাইকোভ-ডি ব্যবহারের অনুমোদন চেয়ে ১ জুলাই ডিসিজিআই-র কাছে আবেদন করেছেন জাইডাস ক্যাডিলা। সেই আবেদনেই সাড়া দিল ডিসিজিআই। ‘জাইকোভ-ডি’ হল ‘প্লাজমিড ডিএনএ’ টিকা। এটি বিশ্বের প্রথম ডিএনএ টিকা বলে দাবি করেছে সংস্থা। জাইডাস ক্যাডিলার ভ্যাকসিনের কার্যকারিতার হার প্রায় ৬৬.৬ শতাংশ।

Media Kit - Downloads Corporate & Annual Reports | Zydus Cadila

একনজরে ‘জাইকোভ-ডি’

  • জাইকোভ-ডি (ZyCov-D) একটি ইনট্রা-ডারমাল ভ্যাকসিন, যা তিনটি ডোজে দেওয়া হবে।
  • এটি ফার্মাজেট ইনজেক্সন-ফ্রি সিস্টেমে দেওয়া হবে, ট্রপিস ব্যবহার করে প্রয়োগ করা হবে। যা যেকোনো ধরনের পার্শ্বপ্রতিক্রিয়া উল্লেখযোগ্যভাবে কমিয়ে দিতে পারে।
  • জাইকোভ-ডি (ZyCoV-D) ২-৮ ডিগ্রি সেন্টিগ্রেডে সংরক্ষণ করা হয়।
  • প্লাজমিড-ডিএনএ ন্যূনতম জৈব নিরাপত্তা প্রয়োজনীয়তাতে (বিএসএল-১) উত্পাদন করা যায়।
  • প্লাজমিড ডিএনএ ভ্যাকসিন জাইকোভ-ডি র(ZyCoV-D) ভেক্টর ভিত্তিক অনাক্রম্যতায় কোনো বিঘ্ন ঘটায় না।