মরুভূমি হয়ে যাবে পশ্চিমবঙ্গ, রিপোর্ট দিলেন গবেষকরা

62
West Bengal will become a desert

সুজলা সুফলা শস্য শ্যমলা বাংলাভূমি হয়ে যাবে মরুভূমি! এমনই ভয়াবহ গবেষণাপত্র প্রকাশ করা হয়েছে। দেশের অন্যতম শ্রেষ্ঠ প্রতিষ্ঠানগুলির তৈরি ‘Climate Vulnerability Index report’ বলছে পশ্চিমবঙ্গের (West Bengal) ভবিষ্যৎ রূপ কেমন হয়ে যাবে। বালিয়াড়ি আর বালিয়াড়ি! কাঁটাঝোপ জলহীন বিশাল বিশাল প্রান্তর তৈরি হবে এ রাজ্যে।

  • পশ্চিমবঙ্গের বিস্তির্ণ এলাকা মরুভূমিতে পরিণত হবে
  • ঝাড়খন্ডের পরিস্থিতি খুবই খারাপ
  • শুষ্ক হয়ে যাবে বনভূমি ও তুষারপাতে জন্য বিখ্যাত অরুণাচল প্রদেশ

IIT-মান্ডি, IIT গুয়াহাটি ও IISc বেঙ্গালুরু এই রিপোর্ট দিচ্ছে। তিনটি প্রতিষ্ঠানের তৈরি গবেষণাপত্রে উঠে এসেছে শুকনো হতে চলা আরও কিছু রাজ্যের নাম। এই তালিকায় আছে মিজোরাম, ওডিশা, ছত্তিশগড়, অসম, বিহার। গবেষণাপত্রে দেখানো হয়েছে দেশের ১০০টি মরুপ্রায় হতে চলে জেলার মধ্যে ৬০ শতাংশ পড়ছে ঝাড়খণ্ড, অসম এবং বিহারে।

ক্রমাগত বনাঞ্চল ধ্বংস, অপরিকল্পিত নগর উন্নয়ন, খনি এলাকার সম্প্রসারণ আর ভূগর্ভস্থ জলের অত্যধিক শোষণের কারণে ঝাড়খন্ডের পরিস্থিতি ভয়াবহ হতে চলেছে। ঝাড়খণ্ড লাগোয়া বিহার ও পশ্চিমবঙ্গের এলাকাগুলিতেও একই পরিস্থিতি। জলবায়ু পরিবর্তনের বিরূপ প্রভাব স্পষ্টভাবে দেখা যাচ্ছে এই সকল এলাকায়।গবেষণায় উঠে এসেছে অতি গুরুত্বপূর্ণ এইসব খনি-বনাঞ্চল এলাকায় ডজন খানেক নদীশুকিয়ে যাচ্ছে। এই নদীগুলিতে সারা বছর জল থাকত।

দেশের কৃষি গবেষণা কেন্দ্র ইন্ডিয়ান কাউন্সিল অফ এগ্রিকালচারাল রিসার্চ (ICAR) রিপোর্টে বলা হয়েছে, ঝাড়খণ্ডের গাড়োয়া, গোড্ডা, গুমলা, পাকুড়, সাহেবগঞ্জ এবং পশ্চিম সিংভূম জেলাগুলি উচ্চ ঝুঁকিপূর্ণ।

(সব খবর, সঠিক খবর, প্রতি মুহূর্তে পান। ফলো করুন আমাদের Google News, Twitter এবং Instagram এবং Facebook পেজ)