Saturday, February 4, 2023

Weather update: পুজোর মুখে ঘর পোড়া বাঙালি রৌদ্রজ্জ্বল আকাশেও দেখছে আশঙ্কার মেঘ

- Advertisement -

নিউজ ডেস্ক: এত তো বৃষ্টি হল। তাহলে পুজোতেও কী ঝামেলা পাকাবে বৃষ্টি? এমন হলে তো এই যে সরকার রাতে ঘোরাফেরায় ছাড় দিল সবই যাবে খরচার খাতায়! বাঙালির অবস্থা এখন সিঁদুরে মেঘ দেখলে ডরানোর মতো। রোদ দেখেও বাঙালি ভাবছে এর পিছনে আবার বৃষ্টির ষড়যন্ত্র লুকিয়ে নেই তো?

- Advertisement -

ভাবনায় ভুল নেই। এখনও স্পষ্ট করে কিছু না বললেও সম্ভাবনা থেকেই যাচ্ছে বৃষ্টির। কারণ বর্ষার স্লো বাট স্টেডি এবং জমাটি ব্যাটিং। আবহাওয়া দফতরের পূর্বাঞ্চলীয় অধিকর্তা সঞ্জীব বন্দ্যোপাধ্যায় জানিয়েছেন, ‘আরও এক সপ্তাহের মধ্যে বিষয় পরিষ্কার হবে’। তাই এখনই কিছু বলছেন না তিনি। দিল্লির মৌসম ভবনের তরফে জানা গিয়েছে ৬ অক্টোবর মহালয়ার দিন থেকে থেকে, উত্তর পশ্চিম ভারতে বর্ষা বিদায়ের প্রক্রিয়া শুরু হচ্ছে। এটা শুনে বেশি উচ্ছসিত হবেন না, কারণ বাংলা পূবের রাজ্য।

সেখান থেকে কবে অঝোরে বৃষ্টি দেওয়া এবারের বর্ষা হবে বিদেয় হবে ত বোঝাই যাচ্ছে না। এতেই, চিন্তার মেঘ ঘোরাঘুরি করছে প্রতিমা শিল্পী থেকে শুরু করে পুজো উদ্যোক্তা এবং সাধারণ মানুষের মনে। তথ্য এও বলছে যে, অন্যান্য বছর সেপ্টেম্বরের তৃতীয় সপ্তাহেই বর্ষা বিদায়ের প্রক্রিয়া শুরু হয়। সে জায়গায় এবার অনেক দেরী করে বর্ষা বিদায়ের প্রক্রিয়া শুরু হচ্ছে।

- Advertisement -

আবহাওয়া দফতর জানিয়েছে, দক্ষিণবঙ্গে আপাতত কয়েকদিন এমনই রোদ-ঝলমলে আবহাওয়া থাকবে। তবে, শনিবার থেকে উত্তরবঙ্গে শুরু হবে বৃষ্টি।সপ্তাহান্তে মাঝারি থেকে ভারী বৃষ্টির সম্ভাবনা রয়েছে। আবহাওয়া দফতর সূত্রে খবর, এবারের বর্ষায় গাঙ্গেয় পশ্চিমবঙ্গে স্বাভাবিকের তুলনায় ৩১ শতাংশ বেশি বৃষ্টি হয়েছে। শুধু সেপ্টেম্বরেই কলকাতায় স্বাভাবিকের তুলনায় ৩১ শতাংশ বেশি বৃষ্টি হয়েছে বলে খবর।