Monday, January 30, 2023

Weather update: দক্ষিণে হালকা হয়ে এবার উত্তরে বাড়বে বৃষ্টি

- Advertisement -

কলকাতা: মঙ্গলবার সারাদিন বৃষ্টি হয়নি। তবে আজ বুধবারও আকাশ মেঘে ঢাকা রয়েছে দক্ষিণবঙ্গের। যার জেরে ভোররাত থেকে এদিন সকাল পর্যন্ত আরও একদফা বৃষ্টি হয়ে গেল। সবমিলিয়ে বৃষ্টি থেমেও পিছু ছাড়ছে না। নাগাড়ে বৃষ্টিতে বিপর্যস্ত অবস্থা শহর থেকে গ্রামের।

বুধবার থেকে আকাশ একটু পরিষ্কার হতে পারে বলে জানিয়েছিল হাওয়া অফিস। তা হয়েছে বটে তবে বৃষ্টির রেশ এখনও পুরোপুরি কাটেনি , সৌজন্যে মৌসুমি অক্ষরেখা।

বুধবার মূলত, পাহাড়ের সমস্ত জেলায় বেশি বৃষ্টির সম্ভাবনা রয়েছে বলে জানিয়েছে আবহাওয়া দফতর। হাওয়া অফিস জানিয়েছে, ঘূর্ণাবর্ত অন্য পথে সরেছে সঙ্গে মৌসুমী অক্ষরেখা ধীরে ধীরে সরে গিয়েছে উত্তরবঙ্গের দিকে। তাই হালকা থেকে মাঝারি ,কখনও ভারী বৃষ্টি হতে পারে দার্জিলিং, কার্শিয়াং, কালিম্পঙ, আলিপুরদুয়ার, শিলিগুড়ি, জলপাইগুড়ি, কোচবিহারে।

- Advertisement -

আবহাওয়াবিদ সঞ্জীব বন্দ্যোপাধ্যায় জানিয়েছেন, “উত্তর পশ্চিম বঙ্গোপসাগর থেকে গাঙ্গেয় পশ্চিমবঙ্গের উপরে থাকা ওই বিশাল ঘূর্ণাবর্ত এখন বাংলাদেশ উপকূলের দিকে বেশিরভাগটাই সরে গিয়েছে। তবে মৌসুমী অক্ষরেখা এখনও কিছুটা দক্ষিণবঙ্গের দিকে অবস্থান করছে তাই কলকাতায় বিক্ষিপ্ত বৃষ্টি হতে পারে”।

সোমবার দিনভর ৮৪.৯ মিলিমিটার বৃষ্টি হয়। মঙ্গলবার বৃষ্টির পরিমান ১.৫ মিলিমিটার। বুধবার সকাল পর্যন্ত বৃষ্টি হয়েছে ১.০ মিলিমিটার। টানা বৃষ্টিতে আজ বুধবার স্বাভাবিক রয়েছে কলকাতার তাপমাত্রা। এদিন কলকাতার সর্বনিম্ন তাপমাত্রা ২৪.৪ ডিগ্রি সেলসিয়াস, যা স্বাভাবিকের থেকে দুই ডিগ্রি কম। সর্বোচ্চ তাপমাত্রা ছিল ২৬.০ ডিগ্রি সেলসিয়াস, যা স্বাভাবিক। আর্দ্রতার পরিমান সর্বোচ্চ ৯৮ শতাংশ, সর্বনিম্ন ৮৩ শতাংশ। মঙ্গলবার কলকাতার সর্বনিম্ন তাপমাত্রা ছিল ২৪.৪ ডিগ্রি সেলসিয়াস, যা স্বাভাবিকের থেকে দুই ডিগ্রি কম। আর্দ্রতার পরিমান ছিল সর্বোচ্চ ৯৮ শতাংশ, সর্বনিম্ন ৯৬ শতাংশ।