Sunday, January 29, 2023

Weather: বৃষ্টি কমলেও এখনই থামছে না ভোগান্তি

- Advertisement -

কলকাতা: সোমবার সারা দিনভর ভোগানোর পর কিছুটা ক।কমেছে বৃষ্টি। তবে ঝিমঝিমে বৃষ্টি আজ মঙ্গলবারও চলবে বলে জানিয়েছে আলিপুর আবহাওয়া দফতর। বুধবার থেকে আকাশ একটু পরিষ্কার হতে পারে বলে জানিয়েছে হাওয়া অফিস। 

মঙ্গলবার মূলত, পশ্চিমের জেলায় বেশি বৃষ্টির সম্ভাবনা আছে কারণ ঘূর্ণাবর্ত অন্য পথে সরেছে সঙ্গে মৌসুমী অক্ষরেখা আজ বাঁকুড়া, পুরুলিয়া এই সমস্ত জেলার দিকে সরেছে বলে জানিয়েছে হাওয়া অফিস। বাঁকুড়া, পুরুলিয়ার পাশাপাশি ঝাড়গ্রাম, দক্ষিণ ২৪ পরগণা এবং দুই মেদিনীপুরে হতে পারে ভারী বৃষ্টি। ৭০ থেকে ১১০ মিলিমিটার পর্যন্ত বৃষ্টি হতে পারে।

আবহাওয়াবিদ সঞ্জীব বন্দ্যোপাধ্যায় জানিয়েছেন, “উত্তর পশ্চিম বঙ্গোপসাগর থেকে গাঙ্গেয় পশ্চিমবঙ্গের উপরে থাকা ওই বিশাল ঘূর্ণাবর্ত এখন বাংলাদেশ উপকূলের সমতল থেকে ৫.৮ কিলোমিটার উপরে অবস্থান করছে। মৌসুমী অক্ষরেখা কিছুটা সরলেও কলকাতার উপরেও বেশ কিছুটা অবস্থান করছে তাই শহরে আজকেও বৃষ্টির সম্ভাবনা থাকছেই”।

- Advertisement -

Rain kolkata

সোমবার সকাল পর্যন্ত কলকাতায় বৃষ্টির পরিমান ছিল ১১৭.২ মিলিমিটার। সোমবার দিনভর ৮৪.৯ মিলিমিটার বৃষ্টি হয়। আজ মঙ্গলবার সকাল পর্যন্ত বৃষ্টির পরিমান ০৬.১ মিলিমিটার।

বিপুল বৃষ্টিতে সোমবারের থেকে আরও অনেকটা স্বাভাবিকের নীচে নেমেছে কলকাতার তাপমাত্রা। মঙ্গলবার কলকাতার সর্বনিম্ন তাপমাত্রা ২৪.৪ ডিগ্রি সেলসিয়াস, যা স্বাভাবিকের থেকে দুই ডিগ্রি কম। সর্বোচ্চ তাপমাত্রা ছিল ২৬.২ ডিগ্রি সেলসিয়াস, যা স্বাভাবিকের থেকে সাত ডিগ্রি কম। আর্দ্রতার পরিমান সর্বোচ্চ ৯৮ শতাংশ, সর্বনিম্ন ৯৬ শতাংশ। সোমবার কলকাতার সর্বনিম্ন তাপমাত্রা ছিল ২৫.০ ডিগ্রি সেলসিয়াস, যা স্বাভাবিকের থেকে এক ডিগ্রি কম। আর্দ্রতার পরিমান ছিল সর্বোচ্চ ৯৯ শতাংশ, সর্বনিম্ন ৭১ শতাংশ।