Weather forecast: অস্থায়ী উত্তুরে হাওয়া, আগামী কয়েক দিন কনকনে শীত বাংলায়

16

চলতি সপ্তাহে শেষের দিকে দুই বঙ্গে পারদনামার সম্ভাবনা জানিয়েছিল আলিপুর আবহাওয়া দফতর। পাকাপাকিভাবে শীত না পড়লেও তাপমাত্রা দুই থেকে তিন ডিগ্রি কমতে পারে এমনটাই জানানো হয়েছিল। আজ শনিবার আজ থেকেই গোটা রাজ্যজুড়ে তাপমাত্রা কমতে পারে। সপ্তাহান্তে কেমন থাকবে আবহাওয়া(Weather forecast)? জাঁকিয়ে শীত পড়তে আর কতদিন অপেক্ষা করতে হবে রাজ্যবাসীকে? কি বলছে হাওয়া অফিস?

অস্থায়ী উত্তুরে হাওয়া প্রবেশ করেছে রাজ্যে, যার ফলে আগামী ৫-৬ দিন বেশ কনকনে ঠান্ডা অনুভূত হবে। আপাততভাবে বৃষ্টির কোন সম্ভাবনা থাকছে না। সকাল থেকেই কলকাতা সহ তৎসংলগ্ন এলাকায় পরিলক্ষিত হয়েছে মেঘলা আকাশ।। বেলা বাড়ার সঙ্গে সঙ্গে কুয়াশা কেটে গিয়ে রোদের দেখা মিলছে। জম্মু ও কাশ্মীর থেকে উত্তর-পশ্চিমের বায়ু উত্তরপ্রদেশ-বিহার হয়ে পশ্চিমবঙ্গে প্রবেশ করেছে যার ফলে আজ থেকে তাপমাত্রার হ্রাস পাবে। পশ্চিমের জেলাগুলিতে এই তাপমাত্রা হ্রাসের প্রভাব প্রথমে দেখা গেল রবিবার থেকে কলকাতায় এর প্রভাব পড়বে। তাপমাত্রা হ্রাস পেলেও এটি ক্ষণস্থায়ী বলে জানিয়েছে হাওয়া অফিস। এখনই পাকাপাকি ভাবে শীত নয় বঙ্গে, এমনটাও জানিয়েছে আবহাওয়া দফতর। 

আজ কলকাতায় সর্বনিম্ন তাপমাত্রা স্বাভাবিক অর্থাৎ ২০.১ ডিগ্রি সেলসিয়াস। অন্যদিকে সর্বোচ্চ তাপমাত্রা ৩১ ডিগ্রির মধ্যে থাকবে। বাতাসে আপেক্ষিক আর্দ্রতা সর্বোচ্চ ৯২% পর্যন্ত থাকতে পারে। উত্তর-পশ্চিমা বায়ুর প্রভাবে রাজ্যের বিভিন্ন জেলার পারদ পতন ঘটবে। রবিবার তাপমাত্রা ২০ এর নিচে যাওয়ার সম্ভাবনা রয়েছে। সোমবার থেকে সে তাপমাত্রা ১৮ ডিগ্রির কাছাকাছি চলে যেতে পারে। আগামী ৪/৫ দিন এই আবহাওয়া স্থায়ী হবে কিন্তু তারপর থেকেই বদল হবে আবহাওয়ায়। রাত বা ভোরের দিকে এই তাপমাত্রা অনুভূত হলেও বেলা বাড়ার সাথে সাথে আবহাওয়া স্বাভাবিক থাকবে বলে জানিয়েছে হাওয়া অফিস।

অন্যদিকে উত্তরবঙ্গের বেশ কিছু জেলায় প্রধানত দার্জিলিং এবং কালিম্পং এর কোথাও কোথাও বজ্রবিদ্যুৎসহ হালকা বৃষ্টিপাত হতে পারে। বাকি জেলাগুলির আবহাওয়া শুষ্ক প্রকৃতির থাকছে। উত্তরবঙ্গের বিভিন্ন জেলায় আগামী বেশ কয়েকদিনের তাপমাত্রা ২ থেকে ৪ ডিগ্রি কমে যাওয়ার সম্ভাবনা রয়েছে।

(সব খবর, সঠিক খবর, প্রতি মুহূর্তে পান। ফলো করুন আমাদের Google News, Twitter এবং Instagram এবং Facebook পেজ)