19 C
Kolkata
Sunday, February 5, 2023

Weather forecast: পারদের ওঠানামা অব্যাহত, শীতের আমেজ রাজ্যজুড়ে

- Advertisement -

প্রায় দোরগোড়ায় এসে উপস্থিত ডিসেম্বর। অক্টোবর ও নভেম্বর দুই মাসেই শীতলতম দিনের সাক্ষী থেকেছে রাজ্যবাসী। ইতিমধ্যেই দশকের রেকর্ড তাপমাত্রা পতন হয়েছে। তবে চলতি সপ্তাহে এক দু ডিগ্রি করে বাড়ছে সর্বনিম্ন তাপমাত্রা। সোমবারের পর মঙ্গলবারেও বাড়লো তাপমাত্রা। তবে কি? চলতি সপ্তাহে আবারো তাপমাত্রা বাড়বে নাকি সপ্তাহে শেষে পারা পতন হবে রাজ্যে? কি বলছে আলিপুর আবহাওয়া(Weather forecast) দফতর।

- Advertisement -

আবহাওয়া দফতরের রিপোর্ট অনুযায়ী, আজ অর্থাৎ মঙ্গলবার কলকাতার সর্বনিম্ন তাপমাত্রা বেড়ে দাঁড়িয়েছে ১৯.৩ ডিগ্রি। যা স্বাভাবিকের থেকে ৩ ডিগ্রি বেশি। গতকাল এত সোমবার শহরের সর্বনিম্ন তাপমাত্রা ছিল ১৭ ডিগ্রি এক লাফে প্রায় ২ ডিগ্রি বাড়লো সর্বনিম্ন তাপমাত্রা। আজ শহরে সর্বোচ্চ তাপমাত্রা থাকবে ২৯.২ ডিগ্রি সেলসিয়াস যা স্বাভাবিকের থেকে প্রায় ১ ডিগ্রি বেশি।

- Advertisement -

রাজ্যে সাগরমুখী অবাধ উত্তরের হাওয়া বইছে। তবে সেই হাওয়ার দাপট জোরালো নয় তাই শহরের তাপমাত্রা বেশকিছুটা বাড়ছে। সর্বনিম্ন তাপমাত্রা বাড়লেও রাজ্যজুড়ে বজায় থাকছে শীতের আমেজ।

আপাতত দুই বঙ্গে বৃষ্টিপাতের কোন সম্ভাবনা নেই। ক্রমেই বাতাসে আর্দ্রতার পরিমাণ কমছে। এর ফলে আবহাওয়া শুষ্ক প্রকৃতির থাকবে। ভোরের দিকে হালকা কুয়াশা দেখা মিলবে। সকাল থেকে আকাশ মেঘলা থাকলেও বেলা বাড়ার সঙ্গে সঙ্গে পরিষ্কার রৌদ্র জল আকাশে দেখা মিলবে এবং শীতের আমেজ কিছুটা উধাও হয়ে যাবে। তবে চলতে স্বপ্ন শেষের দিকে ফের একবার পারদ পতনের সম্ভাবনা রয়েছে বলে জানিয়েছেন আবহাওয়াবিদরা।