Weather forecast: স্বাভাবিকের কাছাকাছি সর্বনিম্ন তাপমাত্রা, কবে থেকে জাঁকিয়ে শীত বঙ্গে?

36

সোমবারের তুলনায় আজ মঙ্গলবার কিছুটা তাপমাত্রা কমলো কলকাতায়। হঠাৎই এক ধাক্কায় তাপমাত্রা নামলো ২ ডিগ্রি। মহানগরীর তাপমাত্রা আবারো একবার ২০ ডিগ্রির নিচে। যদিও স্বাভাবিকের চেয়ে বেশি রয়েছে সর্বনিম্ন তাপমাত্রা। কবে থেকে তা আবহাওয়ার পার্থক্য দেখা যাবে বঙ্গে? নভেম্বরেই কি জাঁকিয়ে শীত বঙ্গে? নাকি ভরপুর শীতের আমেজ নিতে বঙ্গবাসীকে এখনো অপেক্ষা করতে হবে বেশ কিছুদিন, কি বলছে আলিপুর আবহাওয়া(Weather) অফিস?

সোমবার সর্বনিম্ন তাপমাত্রা ছিল ২০.১ ডিগ্রি সেলসিয়াস। মঙ্গলবাসে তাপমাত্রা একটু কমে দাঁড়ালো ১৮.৬ ডিগ্রি সেলসিয়াস যা স্বাভাবিকের থেকে ১ ডিগ্রি বেশি। আলিপুর আবহাওয়া দফতরের দেওয়ার রিপোর্ট অনুযায়ী, আজ কিছুটা বাড়তে পারে সর্বোচ্চ তাপমাত্রা। মঙ্গলবার সর্বোচ্চ তাপমাত্রা থাকতে পারে ২৯.৭ ডিগ্রি সেলসিয়াস যা স্বাভাবিক তাপমাত্রা।

কলকাতার তাপমাত্রা বাড়লেও আসানসোল, বহরমপুর, বর্ধমানে তাপমাত্রা ক্রমশই নিম্নমুখী। বেশ কিছু জায়গায় তাপমাত্রা নেমে গিয়েছে ১৪ ডিগ্রি সেলসিয়াসে। আবহাওয়া নিম্নচাপের প্রভাব পড়লেও আগামী বেশ কয়েকদিন বৃষ্টি বাদে কোনরকম সম্ভাবনা নেই। কলকাতা ও চারিপাশের আকাশ মেঘলা থাকলেও বৃষ্টি হবে না। আবহাওয়া মূলত শুষ্ক প্রকৃতির থাকবে। সকল সন্ধি দিকে হালকা শিরশিরানি অনুভব হলেও বেলা বাড়ার সঙ্গে সঙ্গে চড়া রোদের কারণে ঠান্ডা অনুভূত হবে না।

বঙ্গোপসাগরে একটি নিম্নচাপ তৈরি হয়েছে যার প্রভাব পড়ছে রাজ্যে। এর ফলেই কত কয়েক দিন ধরে কলকাতা ও সংলগ্ন জেলাগুলিতে বাড়ছে তাপমাত্রা। আলিপুর হাওয়া অফিস সূত্রে খবর, নিম্নচাপ কেটে গেলেই আবারো চলতি সপ্তাহে কমতে পারে তাপমাত্রা। সম্ভবত বৃহস্পতিবারের পর থেকেই আবহাওয়া বদল হবে। আগামী বেশ কয়েকদিন তাপমাত্রা আবারো একবার ২ থেকে ৩ ডিগ্রি কমতে পারে। নিম্নচাপ কেটে গেলেই বঙ্গে জাঁকিয়ে শীত পড়ার সম্ভাবনা রয়েছে বলে জানিয়েছে আবহাওয়া অফিস।

(সব খবর, সঠিক খবর, প্রতি মুহূর্তে পান। ফলো করুন আমাদের Google News, Twitter এবং Instagram এবং Facebook পেজ)